রাজশাহীতে অ্যারাইজ এজেড-৭০০৬ ধানের মাঠ দিবস অনুষ্টিত

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে অ্যারাইজ এজেড-৭০০৬ হাইব্রিড ধানের মাঠ দিবস অনুষ্টিত হয়েছে। আজ সোমবার সকালে পুঠিয়া উপজেলার সরিষা বাড়ি উচ্চ বিদ্যালয় মাঠে অ্যারাইজ এজেড-৭০০৬ ধানের মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উক্ত মাঠ দিবস অুনষ্ঠানে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রনালয় অফিসার পুঠিয়া উপজেলা তন্ময় কুমার সরকার, বায়ার ক্রপস সায়েন্স লি. এর রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ সঞ্জিত চন্দ্র সরকার ও সিনিয়র টেরিটরি অফিসার গোলাম মুর্শেদ, রাজশাহী বানেশ্বর বায়ার ক্রপ সায়েন্স (এমডিও) এর কৃষিবিদ নাসির উদ্দিন খান।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এলাকার উপসহকারী কর্মকর্তাসহ ও প্রায় তিন শতাধিক কৃষক।

এসময় কৃষিবিদরা জানান, এ জাতের ধানের বৈশিষ্ট্য হচ্ছে, পাতা পোড়া রোগ প্রতিরোধী, ব্রিধান-২৮ এর মত মধ্যম চিকন চাল ও ধান গাছ পড়ে না ও ধান ঝরে না, আকস্মিক বন্যায় ডুবে গেলে দুই সপ্তাহ পর্যন্ত ফসলের ক্ষতি হয় না, জীবনকাল স্বল্প হওয়ায় আগাম রবিশস্য সহজেই করা যায়।

জানা য়ায়, এ অঞ্চলে প্রায় এক লাখ ক্ষুদ্র ও প্রান্তিক চাষির মাঝে তিন কেজি করে তিন লাখ কেজি অ্যারাইজ এজেড ধানের বীজ বিনামূল্যে বিতরণ করা হয়। এ মাঠ দিবস উপলক্ষে কৃষকদের সাথে মতবিনিময় ও ক্রপ কাটিং অনুষ্ঠিত হয়। ক্রপ কাটিং-এ দেখা যায় আমন মৌসুমে প্রতি বিঘায়  প্রায় ২৮ মণ অ্যারাইজ এজেড ৭০০৬ ধানের ফলন হয়েছে। এছাড়াও মাঠে ধানের ফলন হয় বিঘা প্রতি ২৮ থেকে ৩০ মন হারে।

উল্লেখ্য, সারাবিশ্বে চলমান কোভিড-১৯ মহামারীর প্রভাবে খাদ্য সংকট মোকাবেলায় বায়ার ক্রপসায়েন্স লি. গত জুন মাসে সারাদেশে এক লাখ ক্ষুদ্র ও প্রান্তিক চাষির মধ্যে বিনা মূল্যে তিনশত মেট্রিকটন অ্যারাইজ এজেড-৭০০৬ হাইব্রিড ধান বীজ বিতরন করা হয়। সেই ধান বীজ দিয়ে উৎপাদিত ধান এখন সারাদেশের মাঠ পর্যায়ে কৃষকরা কাটছে।

স/অ