যেসব লক্ষণ দেখে বুঝবেন আপনি ডায়াবেটিসে আক্রান্ত

রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি হলে আমরা তাকে ডায়াবেটিস বলি। অনিয়মিত জীবনযাপনের কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এছাড়া বংশগত কারণেও ডায়াবেটিস হয়। আর এই ডায়াবেটিস থেকে আরো অনেক জটিল রোগ শরীরে বাসা বাঁধে। এজন্য শুরুতেই ডায়াবেটিস চিহ্নিত করা জরুরি। কয়েকটি লক্ষণ দেখে আপনি চিহ্নিত করতে পারবেন আপনার ডায়াবেটিস হয়েছে কি না।

১. বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিস রোগের প্রথম লক্ষণ শরীরে এনার্জি কমে যাওয়া এবং সব সময় দূর্বল লাগা। এমন লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

২. ডায়াবেটিস রোগের অন্যতম লক্ষণ ঘন ঘন প্রসবা হওয়া।স্বাভাবিকের তুলনায় যদি দিনের ২৪ ঘণ্টার মধ্যে অত্যধিক প্রস্রাব পায়, তাহলে তা অবশ্যই ডায়াবেটিসের লক্ষণ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে তার প্রভাব কিডনিতেও পড়ে। তাই বার বার প্রস্রাব পায়। আর এর ফলে স্বাভাবিকের তুলনায় বেশি পানি পিপাসা পায়।

৩. ডায়াবেটিস রোগে মুখসহ সারা শরীর শুকিয়ে যায়। অনেক সময় ওজনও কমে যায়।

৪. ডায়াবেটিসে আক্রান্ত হলে দৃষ্টিশক্তি ঝাপসা হওয়ার সমস্যাও দেখা দেয়।

৫. ডায়াবেটিস হলে খুব বেশি ক্ষুধা পাবে।

৬.  এছাড়া ত্বকে চুলকানির সমস্যাও দেখা দিতে পারে। যেকোন কাটা, ছেড়া হলে তা সহজে সারে না।

৭. মেজাজ সব সময় খিটখিটে থাকে। যেকোন কিছুতে বিরক্ত লাগে।

বিশেষজ্ঞদের মতে, মধুমেহ রোগের উপসর্গগুলি দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন। সঠিক সময়ে চিকিৎসা শুরু করলে মধুমেহ রোগ প্রতিরোধ করা সম্ভব।

ছোট থেকে বৃদ্ধ যেকোন বয়সে ডায়াবেটিস হতে পারে। যাদের বংশে বাবা-মা, ভাই-বোনের ডায়াবেটিস আছে তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা বেশি থাকে। এছাড়া গর্ভকালীন নারীদের ডায়াবেটিস হয়।

 

সূত্রঃ কালের কণ্ঠ