শনিবার , ১১ মে ২০২৪ | ২১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শরীরে প্রোটিনের অভাব রয়েছে বুঝবেন যেভাবে

Paris
মে ১১, ২০২৪ ২:০৬ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক:
আমাদের সুস্থতার জন্য প্রয়োজনীয় উপাদানের মধ্যে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম ভিটামিন, খনিজ, প্রোটিন ইত্যাদি। অন্যান্য উপাদানের মতোই প্রোটিনও বেশ গুরুত্বপূর্ণ। আমাদের প্রতিদিনের সুষম খাবার গ্রহণের মাধ্যমে প্রোটিন শরীরে পৌঁছায়। কোনো কারণে যদি শরীরে প্রোটিনের অভাব দেখ দেয় তাহলে কিছু লক্ষণের মাধ্যমে তা প্রকাশ পায়। তাই শরীরের দিকে খেয়াল করুন। এই লক্ষণগুলো মিলিয়ে নিন-

দুর্বলতা দেখে দিলে

আমাদের শক্তির মাত্রা বাড়াতে কাজ করে প্রোটিন। প্রয়োজনীয় প্রোটিন খেলে ক্লান্তি আসবে না। কিন্তু আপনার শরীরে প্রোটিনের অভাব হলে ঘন ঘন দুর্বলতা দেখা দেবে। কাজ করতে গেলে শক্তির অভাব হবে। এমনকী কাজে মন বসানোও সম্ভব হবে না। এসব লক্ষণ যদি আপনার সঙ্গে মিলে যায় তবে হতে পারে তা প্রোটিনের অভাবের কারণে। এক্ষেত্রে দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিন।

চুল পড়া বেড়ে যাওয়া

চুল পড়ার অনেকগুলো কারণ থাকতে পারে। তার মধ্যে একটি হলো প্রোটিনের অভাব। কারণ চুল ভালো রাখার ক্ষেত্রে প্রোটিনের যথেষ্ট ভূমিকা রয়েছে। হঠাৎ যদি চুল পড়া বেড়ে যায় তাহলে আপনার খাবারের তালিকার দিকে খেয়াল করুন। হতে পারে তা প্রোটিনের অভাবের কারণে। চুল পড়ে যাওয়া ছাড়াও চুল শুষ্ক ও রুক্ষ হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে।

স্মৃতিশক্তি কমে গেলে

হঠাৎই স্মৃতিশক্তি কমে যেতে শুরু করেছে? আগের মতো আর সবকিছু মনে রাখতে পারছেন না? তাহলে খাবারের তালিকার দিকে খেয়াল করে দেখুন। যদি কোনো কিছু মনে করার ক্ষেত্রে বেগ পেতে হয় তবে হতে পারে তা প্রোটিনের অভাবের কারণে ঘটছে। এরকমটা বারবার ঘটতে থাকলে দ্রুত বিশেষজ্ঞের শরণাপন্ন হোন।

শরীর রুগ্ন হতে থাকলে

দিনে দিনে রুগ্ন হয়ে যাচ্ছেন? এমনটা ঘটলে সতর্ক হোন। হতে পারে এটি শরীরে প্রয়োজনীয় প্রোটিনের অভাবে ঘটছে। প্রোটিনের অভাব হলে পেশী শিথিল হয়ে যায় যে কারণে দেখা দিতে পারে রুগ্নতা। যদি কোনো কারণ ছাড়াই ওজন কমতে থাকে এবং আপনাকে দেখতে বেশ ক্লান্ত লাগে তাহলে হতে পারে তা প্রোটিনের অভাবের ফল। এক্ষেত্রে খাবারের দিকে মনোযোগ দিন।

নখ সাদা হয়ে গেলে

আমাদের নখেও কিন্তু শরীরের অনেক সমস্যার লক্ষণ প্রকাশ পায়। তাই মাঝে মাঝেই হাত ও পায়ের নখের দিকে খেয়াল করুন। যদি আপনার নখ সাদা হয়ে যাওয়ার মতো সমস্যা হয় তবে বুঝে নেবেন শরীরে প্রোটিনের যথেষ্ট ঘাটতি রয়েছে। এক্ষেত্রে খাবারের তালিকায় প্রয়োজনীয় প্রোটিনযুক্ত খাবার যোগ করুন।

সর্বশেষ - লাইফ স্টাইল