মোহনপুরে যমুনা জুট মিলের বিষাক্ত বর্জ্য পুকুরে: মাছ নিধনের অভিযোগ

মোহনপুর প্রতিনিধিঃ
রাজশাহী মোহনপুর উপজেলা যজুনা জুট মিলের পায়খানার বর্জ্য ও বিষাক্ত পদার্থ পুকুরে পড়ে মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে পুকুরের মালিত খাঁড়ইল গ্রামের আব্দুল খালেক সরকার ছেলে নিশান সরকার উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে,উপজেলা যমুনা জুট মিলের দক্ষিণ পাশের ওয়াল সংলগ্ন ৪ বিঘা জলাশয়ে একটি পুকুর লীজ নিয়ে মৎস্য পুকুরে রুই, কাতলা, মৃগেলসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছিল। পয়-নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় কিছুদিন পূর্বে হতে যমুনা জুট মিলের পায়খানার বর্জ্য ও বিষাক্ত পদার্থ জুট মিলের নালা দিয়ে পুকুরে দিচ্ছে ফলে পানি দুষিত হয়ে মাছ মারা যাচ্ছে। এ বিষয়ে একাধিকবার যমুনা জুট মিলের কর্তৃপক্ষকে জানালে তারা পুকুরে পয়-নিষ্কাশন বন্ধের বিষয়ে কোন পদক্ষেপ গ্রহন করেনি।

এইভাবে প্রতিনিয়ত পুকুরে দুর্ষিত বর্জ্য নামার ফলে বিষক্রিয়া হয়ে পুকুরে অধিকাংশ মাছ মরে যাচ্ছে যার ফলে ৫ লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে বলে পুকুর মালিক নিশান সরকার অভিযোগে উল্লেখ করেন।

এবিষয়ে যমুনা জুন মিল ইন্ডাঃ লিমিটেড ম্যানেজার সৈয়দ আলী সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, যমুনা মিল স্থাপনের পর হতে অনেকেই ওই পুকুর চাষ করেছে এ রকম ঘটনা কখনও ঘটেনি। যমুনা মিলের ড্রেন ও পাইব ফাটলের কারণে যদি সামান্য পায়খানার বর্জ্য পুকুরে নেমে থাকলে তা বন্ধের ব্যবস্থা গ্রহন করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার-উল-হালিমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, অভিযোগ পেয়েছি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

স/অ