মহাদেবপুরে কোটি টাকার অবৈধ বালু উত্তোলন করার জরিমানা দুই লাখ!


মহাদেবপুর প্রতিনিধি :
নওগাঁর মহাদেবপুরে আত্রাই নদীতে বছরের পর বছর অবৈধ খননযন্ত্র (ড্রেজার) বসিয়ে বেআইনি বালু উত্তোলনের পর অবশেষে মোবাইল কোর্ট এর অভিযানে মেসার্স হ্যাপী ট্রেডার্স এর মালিক মোয়াজ্জেম হোসেনের দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেইসাথে চাঁন্দাশ ইউপির তংকাশিবপুর মৌজায় বালু উত্তোলন বন্ধ করে দুটি ড্রেজার জব্দ করেছেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু হাসান।

তিনি জানান, তংকাশিবপুর মৌজা ইজারার বাইরে। সেখানে বালু উত্তোলনের কোনোই সুযোগ নেই। গত বৃহস্পতিবার (২৪ আগস্ট) মাবাইল কোর্ট এর অভিযানে জব্দকৃত দুটি ড্রেজার উপজেলার চাঁন্দাশ ইউনিয়নের চেয়ারম্যানের জিম্মায় দেওয়া হয়েছে। ওই দুটি খননযন্ত্র আইগত প্রক্রিয়ায় বিক্রি করে চেয়ারম্যান সরকারি কোষাগারে অর্থ জমা দিবেন বলেও জানান তিনি। এলাকাবাসি জানান, বছরের পর বছর ওই পয়েন্ট থেকে উচ্চ ক্ষমতাসম্পন্ন দুটি ড্রেজার মেশিন ও গত জানুয়ারি থেকে সমুদ্র ড্রেজিং এর কাজে ব্যবহৃত একটি খননযন্ত্র বসিয়ে প্রতিদিন ৬-৮ লাখ টাকা মূল্যের বালু উত্তোলন করে মহাদেবপুরসহ পার্শ্ববর্তী জেলা ও বিভিন্ন উপজেলায় সরবরাহ করে আসছিল হ্যাপী ট্রেডার্স।

সেই হিসেবে প্রতিমাসে অবৈধভাবে মোয়াজ্জেম ও সহযোগীরা এক কোটি ৮০ লাখ থেকে দুই কোটি ৪০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। নদীখেকো বলে এলাকায় ব্যাপক সমালোচিত মেসার্স হ্যাপী ট্রেডার্স এর লাইসেন্স বাতিল করার দাবি জানান তংকাশিবপুর গ্রামের বাসিন্দারা। এ ব্যাপারে নওগাঁ জেলা বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা কমিটিসহ জেলা প্রশাসক গোলাম মওলার সুদৃষ্টি কামনা করেন তারা।