মরে যাচ্ছে চলনবিলে কৃষকের স্বপ্নের ইরি বোরো ধানের চারা

সিংড়া প্রতিনিধি:
ঘন কুয়াশা ও প্রচন্ড শীতে শস্যভান্ডার খ্যাত চলনবিলের ইরি বোরো ধানের চারা পঁচে নষ্ট হয়ে যাচ্ছে। সবুজ চারার পাতাগুলো প্রথমে সাদা আকার ধারণ করছে। পরে চারার গোড়া পঁচে যাচ্ছে। এতে চলনবিলের কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। কৃষকরা তাদের বীজতলা রক্ষায় ঔষধসহ বিভিন্ন পদ্ধতি খাটিয়েও রক্ষা করতে হিমশিম খাচ্ছে।

সুত্রে জানা যায়, গত দু’বছর প্রাকৃতিক দুর্যোগ বন্যায় চলনবিলের কৃষকের স্বপ্নের সোনার বোরো ধান ঘরে তোলার আগেই পানিতে ভেসে যায়। ফলে এই অঞ্চলের লক্ষাধিক কৃষক ক্ষতিগ্রস্থ হয়। নতুন করে চলতি বছরের শুরুতে ইরি বোরো ধানের চারা নষ্ট হয়ে যাওয়ায় আবারও কৃষকরা দুশ্চিন্তায় পড়েছেন।

সরোজমিনে সিংড়ার চলনবিলের নিংগইন ও জোড়মল্লিকা এলাকা ঘুরে দেখা যায়। প্রচন্ড শীত ও ঘন কুয়াশায় ধানের চারার পাতা সাদা হয়ে পচে নষ্ট হয়ে যাচ্ছে। এতে কৃষকরা নতুন করে দুশ্চিন্তায় পড়েছেন।

নিংগঈন গ্রামের কৃষক মো. আকবর আলী বলেন, ধানের চারাতে ছত্রাক নাশক ও থিওভিট ভিটামিন দেয়া হয়েছে। এতেও কোন কাজ হচ্ছে না। শীতে আস্তে আস্তে চারা মরে যাচ্ছে ও হারিয়ে যাচ্ছে। এখন ধান চাষে কৃষক আগ্রহ হারাচ্ছে।

অপর কৃষক মো. আরিফুল ইসলাম বলেন, বন্যার পানি নামতে দেরি হওয়ায় কারণে বীজ চারতে দেরি হয়েছে। এখন শীতে বীজতলার পাতা সাদা হয়ে যাচ্ছে। আর কোন ঔষধে কাজ হচ্ছে না।


সিংড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সাজ্জাদ হোসেন বলেন, গত কয়েক দিনের ঘন কুয়াশায় কিছু এলাকার বীজতলা কোল্ড ইন্জুরিতে আক্রান্ত হয়েছে। আমরা কৃষি অফিস থেকে রাতের বেলা বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখার পরামর্শ দিচ্ছি। আর এবিষয়ে মাঠ পর্যায়ে ২৯জন উপ-সহকারী কাজ করে যাচ্ছে। তবে আবহাওয়া অনুকূলে এলেই এ সমস্যা থেকে বীজতলা আবার ভালো হয়ে যাবে। এতে কৃষকের ভয়ের কোন কারণ নেই।

স/অ