বড় হারের ম্যাচে প্রাপ্তি কেবল পিংকির পঞ্চাশ

এবারের নারী বিশ্বকাপের হট ফেবারিট নিউজিল্যান্ডের সঙ্গে লড়াইও করা হলো না বাংলাদেশ দলের। ঝড়ো ব্যাটিংয়ে ৯ উইকেটের বড় ব্যবধানে জিতে গেছে কিউই নারী দল।

বৃষ্টির বাগড়ায় ২৭ ওভারে নেমে আসা ম্যাচে আগে ব্যাট করা বাংলাদেশের সংগ্রহ ছিল ৮ উইকেটে ১৪০ রান। জবাবে মাত্র ১ উইকেট হারিয়ে ২০ ওভারেই ম্যাচ জিতে নিয়েছে আসরের স্বাগতিকরা।

বড় পরাজয়ের এই ম্যাচে বাংলাদেশের একমাত্র প্রাপ্তি ফারজানা হক পিংকির ফিফটি। নারী ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে হাফসেঞ্চুরি করেছেন তিনি। পিংকি খেলেছেন ৫২ রানের ইনিংস।

বাংলাদেশের করা ১৪০ রানের বিপরীতে ব্যাটিংয়ে নেমে মূল ঝড় তুলেছেন অভিজ্ঞ কিউই তারকা সুজি বেটস। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৮ চারের মারে ৬৮ বলে ৭৯ রানের ইনিংস খেলেছেন তিনি।

এই ইনিংসের পথে নিউজিল্যান্ডের দ্বিতীয় ও বিশ্বের ষষ্ঠ ব্যাটার হিসেবে বিশ্বকাপে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। বাকি সবার চেয়ে দ্রুততম হয়ে মাত্র ২১ ইনিংসেই হাজারি ক্লাবে প্রবেশ করেছেন তিনি।

এছাড়া অ্যামেলিয়া কার ৩৭ বলে ৪৭* ও অধিনায়ক সোফি ডিভাইন করেন ১৪ রান। বাংলাদেশের পক্ষে একমাত্র উইকেট নেন সালমা খাতুন।

এর আগে বাংলাদেশ সময় ভোর ৪টার বদলে সকাল ৮টা ৫ মিনিটে শুরু হওয়া ম্যাচে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড। স্বাগতিকদের আমন্ত্রণে ব্যাটিংয়ের শুরুটা বেশ ভালো ছিল টাইগ্রেসদের।

jagonews24

শামিমা-পিংকির ঝড়ে ৭ ওভারেই পূরণ হয় দলীয় পঞ্চাশ। এ নিয়ে টানা দ্বিতীয় ম্যাচে উদ্বোধনী জুটিতেই পঞ্চাশ রান করলো বাংলাদেশ। তবে এরপর থেকেই শুরু হয় ধীরে ধীরে পিছিয়ে যাওয়া।

ইনিংসের দশম ওভারে দলীয় ৫৯ রানের মাথায় আউট হন শামিমা, ভাঙে উদ্বোধনী জুটি। আউট হওয়ার আগে ৪ চারের মারে ৩৩ রান করেন শামিমা। নিজেকে প্রমোশন দিয়ে তিন নম্বরে নামেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

ফারজানা পিংকি এক পাশ ধরে রেখে খেলতে থাকলেও পারেননি জ্যোতিরা। একই ওভারে সাজঘরে ফেরেন জ্যোতি (১) ও তারকা অলরাউন্ডার রুমানা আহমেদ (১)। ফলে চাপে পড়ে যায় বাংলাদেশ।

যে কারণে স্বাভাবিকভাবেই কমতে থাকে রান রেট, খোলসে ঢুকে যান ফারজানা পিংকিও। শেষ পর্যন্ত তিনি ফিরে যান হন দূর্ভাগ্যজনক রান আউটে। সাজঘরে ফেরার আগে ১ চারের মারে ৬৩ বলে ৫২ রান করেন পিংকি।

এরপর সোবহানা মোস্তারি ১৩, সালমা খাতুন ৯, লতা মন্ডল ৯ রান করলে ১৪০ রানে গিয়ে থামে বাংলাদেশের ইনিংস।

নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন এমি সাদারওয়েট। এছাড়া ফ্রান্সেস ম্যাকে ও হেইলি ইয়ানসেনের শিকার ১টি করে উইকেট। বাকি তিনজন ফিরেছেন রান আউট হয়ে।

 

সূত্রঃ জাগো নিউজ