নারী দিবসের রঙ কেন বেগুনি?

আন্তর্জাতিক নারী দিবস ৮ মার্চ। আর এই বিশেষ দিনটির সঙ্গে লুকিয়ে আছে বেগুনি রঙ। তবে নারী দিবসের রঙ বেগুনি কেন বা কই থেকে এই রঙ প্রতীক হিসেবে নির্ধারিত হলো তার পিছনে অনেক জানা অজানা কথা রয়েছে।

২০১৮ সাল থেকে নারী দিবসের থিম কালার হিসেবে স্থান করে নিয়েছে বেগুনি।

সে বছর আন্তার্জাতিক প্রতিষ্ঠান প্যান্টন বেগুনি রঙকে নারী দিবসের রঙ হিসেবে ঘোষণা দেয়। এই বেগুনি দিয়ে সূর্যের অতি বেগুনি রশ্মিকে বোঝানো হয়। আর নারীরা হবে ঠিক অতিবেগুনি রশ্মির মত শক্তিশালী।

বেগুনি রঙকে কেন নারী দিবসের রঙ করা হলো সে বিষয়ে প্যান্টন জানায়, বেগুনি রঙ দিয়ে দুরদর্শী চিন্তাভাবনাকে বোঝানো হয়, বেগুনি দিয়ে ভবিষ্যৎ এর রঙকে বোঝানো হয়। সেই সাথে লিঙ্গ সমতাকে বোঝানো হয় বেগুনি রঙ এর মাধ্যমে যার জন্য আজও নারীরা যুদ্ধ করে যাচ্ছে।

kalerkantho

বিংশ শতাব্দির শুরুতে নিজেদের ভোটাধিকার আদায়ের লক্ষ্যে সাদা ও সবুজ রঙকে নারী দিবসের রঙ হিসেবে ব্যবহার করতেন বিট্রেনের নারীরা। তাদের মতে সাদা শুদ্ধতা ও সবুজ আশার প্রতীক।

বেগুনি যে নারীমুক্তি আন্দোলনেরও রং ছিল তা বলার অপেক্ষা রাখে না।   নারীরা সমাজের জন্য লড়াই করছে  এ বিষয়টি কোন রঙ দিয়ে বোঝাতে চাইলে তখন উপযুক্ত রঙ হলো বেগুনি।

সমর্থন দিতে বেগুনি হোক নারী দিবসের পোশাক:

বেগুনি রঙ হলো অর্জনের প্রতীক। আর এই বেগুনি পরেই নারী সামনে এগিয়ে যাবে, পথকে করে তুলবে মসৃণ।  বৈষম্য ভেদ করে নারীরা অতিবেগুনি রশ্মিও পার করবে এটাই কাম্য। আর এই বিশেষ দিনটাই বেগুনি গায়ে জড়ানোর উপযুক্ত সময়।

 

সূত্রঃ কালের কণ্ঠ