বাঘায় হাতি দিয়ে টাকা আদায়, বিড়ম্বনায় ব্যবসায়ী ও পথচারীরা


বাঘা প্রতনিধি :

রাজশাহীর বাঘায় হাতি দিয়ে টাকা আদায়ের কারনে বিড়ম্বনায় পড়েছেন ব্যবসায়ী ও পথচারীরা। গত এক সপ্তাহ ধরে উপজেলার বাঘা বাজার, চন্ডিপুর, সরেটহাট বাজারের দোকানে ও  মূল রাস্তায় দাঁড়িয়ে বিশাল আকৃতির একটি হাতি নিয়ে মাহুত গোলাম মোস্তফা  টাকা আদায় করছেন।

চন্ডিপুর বাজারের মুদি ব্যবসায়ী নজরুল ইসলাম বলেন, বিভিন্ন দোকানের সামনে হাতিটিকে দাঁড় করিয়ে দেন মাহুত গোলাম মোস্তফা। এরপর হাতি তার লম্বা শুঁড় এগিয়ে দিলে দোকানদাররা নিরুপায় হয়ে হাতির শুঁড়ে টাকা ধরিয়ে দিচ্ছেন। ওই টাকা  হাতির পিঠে থাকা মাহুতের হাতে তুলে দিচ্ছেন। দোকানের সামনে হাতি দাঁড়িয়ে শুঁড় বাড়িয়ে দিচ্ছে তখন কিছুটা ভয় ও বিড়ম্বনার শিকার হয়ে টাকা দিতে হচ্ছে। এ সময় একেক জন  ১০-১০০ টাকা পর্যন্ত দিচ্ছেন।

এ বিষয়ে কুষ্টিয়া এলাকা থেকে আগত হাতির মাহুত গোলাম মোস্তফা বলেন, করোনার পর রমজান মাসের কারণে কোথাও মেলা বা সার্কাস হচ্ছেনা। এ কারণেই হাতি নিয়ে বের হয়েছি। কীভাবে চলব বলেন ? তাই রাস্তা দিয়ে যাতায়াতের সময় মানুষ খুশি হয়ে যে-যা দেয়, তাই গ্রহণ করি। আর এগুলো দিয়ে আমার ও হাতির খাবারের কিছুটা হলেও ব্যবস্থা হচ্ছে।

এ বিষয়ে বাঘা থানার ভারপাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জাদ হোসেন বলেন এ বিষয়ে কেউ থানায় অবগত বা অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নিব।

এস/আই