বাঘায় বাউসার কচুর বাম্পার ফলন

আমানুল হক আমান:
রাজশাহীর বাঘা উপজেলায় অর্থকারী ফসলের মধ্যে বাউসার কচুর সুনাম রয়েছে সারা দেশ জুড়ে যা এখন পাওয়া যাচ্ছে উপজেলার বিভিন্ন হাট-বাজার গুলোতে। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার হাট-বাজারে এই কচুর ব্যাপক চাহিদা রয়েছে। অনান্য এলাকার কচু কেজিতে ২৫ থেকে ২৮ টাকা পাওয়া গেলেও বাউসার কচু কেজিতে ৩২ থেকে ৩৫ টাকা বিক্রয় হয়। যা অন্যান্য এলাকার কচুর চেয়ে কেজিতে ৫ থেকে ৬ টাকা বেশি। তবে এলাকাবাসী সংরক্ষনের জন্য একটি হিমাগার স্থাপনের দাবি জানান।

 
সরেজমিনে বাউসা গ্রামে গিয়ে দেখা যায়, অনেকে কচুর ক্ষেত পরিচর্যায় ব্যস্ত, আবার কেউ কেউ কচু তুলতে শুরু করেছে। স্থানীয়দের ভাষায়, যারা আগুর (আগে) কচু রোপন করেছে তারা কচু তোলা শুরু করেছে। আর যারা পরে রোপন করেছে তারা এখনো পরিচর্যা করছে। সব মিলিয়ে আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যেই স্থানীয় হাট বাজার ও রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় পৌছে যাবে বাউসার কচু।

 
বাউসা হেদাতী পাড়া গ্রামের মজিবর রহমান বলেন, তিনি এ বছরে তিন বিঘা জমিতে কচু চাষ করেছেন যদি বাজারে ভাল দর থাকে তবে সংসারের অর্ধেক খরচ চলে আসবে। তিনি বিঘা প্রতি ৫০ থেকে ৬০ মণ কচুর ফলন আশা করছেন।

 
বাউসা সরকার পাড়া গ্রামের মঞ্জু সরকার বলেন, তিনি এবার পাঁচ বিঘা জমিতে কচু চাষ করেছেন ফলন ভালো হয়েছে। কচু চাষে অনান্য ফসলের তুলনায় তেমন কোন রাসায়নিক সার, কীট নাশক, পরিচর্যা ও লেবার খরচ  কম করতে হয় এতে লাভের পরিমান বেশি থাকে। এ এলাকায় কচু চাষ করেনা এমন বাড়ির সংখ্যা খুবই কম। অনেকেই আবার জমি বর্গা নিয়েও কচু চাষ করেন। এক বিঘা জমিতে কচু চাষ করতে খরচ হয় প্রায় ৮ থেকে ১০ হাজার টাকা। আর তা থেকে ৬০ থেকে ৭০ হাজার টাকার কচু বিক্রয় করা যায়।

 
বাউসা পূর্ব পাড়া গ্রামের শাহাব উদ্দিন বলেন, এখানকার কচুর চাহিদা সারা দেশ জুড়ে। কারণ হিসেবে তিনি বলেন, বাউসার উর্ব্বর জমি কচু চাষের জন্য খুবই উপযোগী তাই স্বাদের পরিমানটা বেশি, দেখতে সুন্দর গোলাকার ও সাইজে তুলনামূলক বড়।

 
উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগম সিল্কসিটি নিউজকে বলেন, উপজেলায় সাতটি ইউনিয়ন ও দুইটি পৌরসভায় যে, পরিমান  কচু উৎপাদন হয় তার চেয়েও বেশি উৎপাদন হয় বাউসা ইউনিয়নে।

 
তার তথ্য মতে, উপজেলায় দেড় হাজার হেক্টর জমিতে কচু চাষ হয়েছে। তিনি এ অঞ্চলের কৃষকের স্বার্থে সবজিসহ কাঁচামাল সংরক্ষনের জন্য একটি হিমাগার স্থাপনের প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন।
স/শ