বাঘায় ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষাকারী সেই ইনছার এখন অবহেলিত

আমানুল হক আমান:
যাত্রীবাহী আন্তনগর ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষাকারী ইনছার আলীর খোঁজ এখন আর কেউ নেয় না। সে দীর্ঘদিন থেকে অসুস্থ হয়ে পড়ে আছে। কাজ করতে পারেনা। ফলে এক বেলা খেয়ে না খেয়েই জীবনযাপন করছেন।

ইনছার আলীর এক মেয়ে অন্যেত্রে ইতিমধ্যে বিয়ে দিয়েছে। এছাড়া এক প্রতিবন্ধী ছেলে পরপকালে চলে গেছে। ফলে তার পরিবার এখন নি:স্বঙ্গ জীবনযাপন করছে। তার স্ত্রী জরিনা বেগম দীর্ঘদিন থেকে অসুস্থ। নিজের ও স্ত্রীর প্রতিদিন ৪০-৪৫ টাকার ওষুধ লাগে। বর্তমানে তাদের নিজের পেটের ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না। ফলে ওষুধ কিনে খাওয়ার মতো অব কি করে।

ইনছার আলী তিন শতক জমির উপর একটি ছাপড়া ঘরে বসবাস করে। এছাড়া সে অসুস্থ শরীর নিয়ে গ্রামের গ্রামে ডাব কিনে বাজারে বিক্রি করে। এই থেকে যা আয় হয়, তা দিয়ে এক বেলা খেয়ে না খেয়ে জীবন যাপন করছে।

জানা যায়, ইনাছার আলীর বাড়ি রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের হামিদকুড়া গ্রামে। তার বর্তমান বয়স ৫৫ বছর। ১৯৯৬ সালের ২৩ অক্টোবরে মাত্র ৩৩ বছরের যুবক বাড়ি থেকে রেল লাইনের উপর দিয়ে হেটে বাজারে যাচ্ছিল। এ সময় আড়ানী রেল ব্রিজের পূর্ব পাশে সকাল সাড়ে ৭টার দিকে রেল লাইন ভাঙা দেখতে পায়। এ সময় রাজশাহী থেকে ছেড়ে আন্ত:নগর ট্রেন আসছিল। তার নিজের বুদ্ধিতে কাছে থাকা লাল চাদর টানিয়ে ধরে। ট্রেন চালক তার লাল চাদর দেখে ট্রেন থমিয়ে দেন।

পরে চালক নেমে এসে দেখেন রেল লাইন ভাঙা। তাৎক্ষনিক রাজশাহী থেকে মিস্ত্রি ডেকে রেল লাইন সংস্কার করে ট্রেন চালুর ব্যবস্থা করা হয়। ওই সময় তৎকালিন রেলের মহাব্যবস্থাপক সৈয়দ হোসেন রেল ভবনে আনুষ্টানিকভাবে তাকে নগদ এক হাজার টাকা পুরুস্কার হিসেবে দেন। কিন্তু ২১ বছর পরেও ইনছার আলীর কেউ কোন খোঁজ নেয় না। ফলে তিনি এখন নি:স্ব হয়ে পড়েছেন।

ইনছার আলী আক্ষেপ করে এই প্রতিবেদককে বলেন, আমি কিছটা হলেও উপকার করেছিলাম। কিন্তু আমার কেউ খোঁজ খবর নেয় না।

আড়ানী পৌর যুবলীগের সভাপতি শিক্ষক কামরুল হাসান জুয়েল এ প্রতিবেদককে বলেন, ১৮ (ডিসেম্বর) তেলবাহী ট্রেন রক্ষাকারী শিহাব ও লিটনকে যেভাবে সহযোগিতা করা হচ্ছে। তার চেয়েও বড় ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষা করেছিল ইনছার আলী। কিন্তু ওই সময় ইনছার আলীকে কেউ সহযোগিতা করেনি। তবে দেশে যারা এই সকল দুর্ঘটনা থেকে হাজার মানুষের জীবন ও দেশের মূল্যবান সম্পদ নিজের কৌশলে রক্ষা করেছে, তাদের প্রত্যেককে সরকারিভাবে সহযোগিতা করা উচিত।

আড়ানী পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের কাউন্সিল আবদুল আওয়াল তৎকালিন সময়ের আন্তনগর ট্রেন রক্ষার বিষয়টি নিশ্চিত করে জানান, ইনছার আলী দীর্ঘদিন থেকে অসুস্থ। তার পাশে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।
স/শ