বাগমারায় কৃষকদের সাথে জাইকা প্রতিনিধিদলের মতবিনিময়

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারায় জাগরণী চক্র ফাউন্ডেশনের উদ্যোগে কৃষকদের সাথে জাপান থেকে আগত জাইকা প্রতিনিধি ও বাংলাদেশ ব্যাংকের উর্দ্ধতন কর্মকর্তাদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার হতে দুইদিন সিএমএপি পরিচালিত প্রকল্প পরিদর্শন ও সুবিধাভোগী বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে জাইকা তহবিলে পরিচালিত এই প্রকল্পের মাঠ পর্যায়ে বাস্তবায়নকারী প্রতিষ্ঠান জাগরণী চক্র ফাউন্ডেশনের উদ্যোগে আমচাষী ও সবজিচাষীদের সাথে কৃষি পণ্য উৎপাদন কৌশল, বাজারজাতকরণ, সার বীজ কীটনাশকের ব্যবহার, কৃষি প্রযুক্তির ব্যবহার ও প্রকল্প বাস্তবায়নে আর্থিক সহযোগীতা পাওয়ার ক্ষেত্রে সুবিধা-অসুবিধার বিষয় নিয়ে দুই দিনব্যাপী মাঠ পর্যায়ে পর্যেবেক্ষণসহ আলোচনায় মিলিত হন তারা।

এতে কৃষক, সার বীজ ও কীটনাশক বিক্রেতা, আড়ৎদার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা, প্রাণি সম্পদ অধিদপ্তর কর্মকতারা পৃথক পৃথকভাবে আলোচনায় অংশ গ্রহণ করেন। জাপান থেকে আগত জাইকা প্রতিনিধি দলের ৫ জন জাপানী প্রতিনিধি ফিল্ড পরিদর্শন শেষে গত সোমবার ও মঙ্গলবার জাগরণী চক্র ফাউন্ডেশন চারঘাট শাখা অফিসে দল তারা মিলিত হয়।

এসময় কোমিকো সেতু, মি. ডাইসকো ইটো, মি. জিরো একোয়া, মি. রাইচি কাটসুকি জিজকা, মি. মেহেদী হাসান ও বাংলাদেশ ব্যাংকের উর্দ্ধতন কর্মকর্তা সাইদুজ্জামান, আনোয়ার মোর্শেদ এবং জাগরণী চক্র ফাউন্ডেশনের পরিচালক আজিজুল হক, উপ পরিচালক (উত্তর অঞ্চল) এ কে আযম, জোনাল ম্যানেজার, মোস্তাফিজুর রহমান এরিয়া ম্যানেজার শেখ শৈয়েব আলী ও চারঘাট শাখার কর্মী ও কর্মকর্তা বৃন্দসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় প্রকল্প পরিদর্শনকারী জাইকা প্রতিনিধি দল জাগরণী চক্র ফাউন্ডেশনের মাঠ পর্যায় কাজ দেখে সন্তোষ প্রকাশ করেন। জাপানী জাইকা প্রতিনিধি দলের এলাকায় অবস্থান কালে রাজশাহী জেলা ও উপজেলা পুলিশ প্রশাসন সর্বক্ষণিক নিরাপত্তা প্রদান করেন।

স/শা