বরেন্দ্র অঞ্চলের বৈচিত্র্য রক্ষায় সরকারের প্রশাসনও সহযোগিতা করছে

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চলের বরেন্দ্র অঞ্চলখ্যাত রাজশাহী জেলাটি নানা দিক থেকেই বৈচিত্র্যপূর্ণ। পাশ দিয়ে বয়ে যাওয়া পদ্মা নদী এ অঞ্চলের পরিবেশ প্রতিবেশ শিক্ষা সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষায় নানা ভাবেই প্রভাবিত করে এ জনপদকে। আঞ্চলিক  ভৌগলিকতার কারণে এ অঞ্চলে নানা ধর্ম পেশার মানুষের বসবাস গড়ে উঠেছে। এখানে বাংলাদেশের দুই-তৃতীয়াংশের বেশি জাতি গোষ্টির বসবাস। এক সময় ভারতবর্ষের মধ্যে এ অঞ্চলটির সম্পদ, ঐশর্য্য সহ নানা দিকের গুনের কারণেই এর নাম কারণ হয়ে ছিল বরেন্দ্র ভূমি।
কিন্তু নানা সময়ে বিভিন্ন উন্নয়নের কারণে যেমন জনগোষ্ঠির কোন কোন দিকের উন্নয়ন হয়েছে। তেমনি আবার এ অঞ্চলে নানা সংকটও তৈরি হয়েছে। উন্নয়ন উদ্যোগের ভুলের কারনে যেমন বর্তমানে বরেন্দ্র অঞ্চলে পানি সংকট অনেক দেখা দিয়েছে। তেমনি এ অঞ্চলের আদিবাসিসহ বিভিন্ন ভাষা গোষ্ঠির সংস্কৃতিও আজ বিলিন হওয়ার পথে।
রাজশাহীকে শিক্ষা নগরী বলা হলেও মানসম্মত শিক্ষার অভাব থেকেই যাচ্ছে। চর্চার অভাবে একদিকে যেমন তরুণরা তাদের নিজস্ব সংস্কৃতি ভুলে যাচ্ছে। তেমনি প্রাকৃতিক বৈচিত্র্য হারিয়ে যাওয়ার ফলে প্রাণবৈচিত্র্যও সংকটের মুখে। চলমান সময়ের উল্লেখিত সমস্যা ও সম্ভাবনাগুলোকে জাগিয়ে তুলতে এবং নিজেরাও জাগ্রত হতে রাজশাহীর তরুণরা বরেন্দ্র অঞ্চলের শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষার উদ্যেগ গ্রহণ করেছে।  বিগত প্রায় একবছর থেকে রাজশাহীর তরুণরা বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা কেন্দ্রের মাধ্যমে নানা ধরণের কর্মসূচি বাস্তবায়ন করছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো- বরেন্দ্র অঞ্চলের সংস্কৃতি রক্ষায় সাংস্কৃতিক প্রচারাভিযান, প্রাণপ্রকৃতি রক্ষায় প্রাণবৈচিত্র্য সপ্তাহ উদ্যাপন, পানির সংকট সমাধানে পানির অপচয় রোধে কর্মসূচি গ্রহণ, প্রাকৃতিক জলাধার রক্ষায় এবং প্রান্তিক মানুষের অধিকার ও সংস্কৃতি সুরক্ষাসহ ইত্যাদি বিষয়ে কাজ করছে। কর্মসূচি ও উদ্যোগগুলো বাস্তাবায়নে স্থানীয় প্রশাসন সব সময় সার্বিক সহযোগিতা করে থাকেন।
তারই ধারাবাহিকতায় আজ সোমবার দুপুরে রাজশাহী মহানগর পুলিশ সদর দফতরে নগর পুলিশের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (এসিপি) ও নগর পুলিশের মুখপাত্র মো. ইফতেখায়ের আলমের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠিত হয়। মতবিনিময়কালে নগরীর আইনশৃঙ্খলা ও মাদকদব্য এবং পরিবেশ প্রতিবেশ বিপর্যয় রক্ষাসহ বিভিন্ন বিষয়ে আলাপ আলোচনা করা হয়। 
ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাসের প্রতিষ্ঠাতা পরিচালক ও বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. শামীউল আলীম শাওনের নেত্বত্বে এ মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন, বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সভাপতি জাওয়াদ আহমেদ রাফি, কেন্দ্রীয় কমিটি সদস্য ও মহানগর কমিটি সভাপতি মো. ইবনে সিনা জ্যোতি এবং ভঙ্গী নৃত্য শিল্পালয়’র প্রতিষ্ঠাতা পরিচালক মো. রবিন শেখসহ প্রমুখ ব্যাক্তিবর্গ।
তরুণ নেত্ববৃন্দের সঙ্গে মতবিনিময়কালে নগর পুলিশের মুখপাত্র আগামীতে বিভিন্ন কর্মকান্ড বাস্তবায়নে তরুনদের সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
স/অ