বরেন্দ্র’র বৃক্ষরোপন কাজের ব্যাপক অনিয়ম

নিজস্ব প্রতিবেদক:
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্র্তৃপক্ষের পরিবেশ ভারসাম্য রক্ষা প্রকল্পের বনায়ন কাজের ব্যাপক অনিয়ম হয়েছে বলে জানাগেছে।

 

রাজশাহীর পুঠিয়া জোনের নারদ নদীর দুই পাড়ে বনায়ন প্রকল্পের আওতায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক ২০১৬-১৭ অর্থবছরে টেন্ডার আহব্বান করে। টেন্ডার অনুযায়ী বনায়ন প্রকল্পের ১৮ লাখ টাকার কাজ পাই মেসার্স শিউলী এন্টারপ্রাইজ , মেসার্স সাদিয়া এন্টারপ্রাইজ ও মেসার্স গাফ্ফার এন্টারপ্রাইজ নামের প্রতিষ্ঠান।

 

টেন্ডার অনুযায়ী ২০১৬ সালের জুলাই মাসের মধ্যে ৪৫ হাজার বনজ ও ৫ হাজার ফলদ গাছ লাগানোর কথা ছিল। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান এক বছর পর প্রকল্পের সংশ্লিষ্ঠ কর্মকর্তাদের যোগসাজসে মোটা অংকের টাকার বিনিময়ে এবছরের জুন মাসে আনুমানিক ৫ হাজার থেকে ৬ হাজার গাছ লাগিয়ে ১৮ লাখ টাকার সম্পূর্ন বিল উত্তোলনের চক্রান্ত করছে বলে জানাগেছে।

 

এদিকে এই ঠিকাদারি প্রতিষ্ঠান গুলোর স্বত্ত্বাধিকারীর মধ্যে রাজশাহী সিটি কর্পোরেশনের একজন প্রভাশালী কমিশনার ও রয়েছে বলে জানাগেছে । তিনি এই কাজের আওতায় যে গাছ গুলি তড়িঘড়ি করে লাগিয়েছে তার বেশির ভাগ গাছই মারা গেছে। পাশাপাশি অন্য ঠিকাদারী প্রতিষ্ঠান যে গাছ লাগিয়েছে সে গুলো ভালো রয়েছে ।

 

নাম প্রকাশ না করা শর্তে বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষের একজন নিবার্হী প্রকৌশলী জানিয়েছেন , বনায়ন প্রকল্প এখন আর তার আওতায় নেই । এরকম অনিয়মের কোন খবর তার জানা নেই ।

 

এদিকে একজন তত্ত্ববধায়ক প্রকৌশলী জানান, প্রকল্পের আওতায় একটি টিম রয়েছে তারা গাছ গনণা করে রির্পোট দিলে বিল দেয়া হবে । তবে যদি প্রকল্প এলাকায় গাছ না পাওয়া যায় তাহলে তার বিল দেয়া হবে না। কর্তৃপক্ষ অন্য এলাকায় এই গাছ লাগাবে ।

স/অ