বন্যায় লণ্ডভণ্ড ধুনটের পাকা সড়ক

 সিল্কসিটিনিউজ ডেস্ক: 

নামতে শুরু করেছে বন্যার পানি। সেই সঙ্গে সড়কে দেখা মিলছে অসংখ্য ক্ষতচিহ্নের। সড়কের কোনো কোনো জায়গায় ইট-পাথর উঠে গিয়ে পরিণত হয়েছে খানাখন্দে। কোথাও ভেঙে খণ্ড খণ্ড হয়ে গেছে। ভেসে গেছে পাকা সড়কের মাটি। সেখানে গভীর গর্তে এখনো জলাবদ্ধতা।

অথচ কয়েক দিন আগেও পিচঢালা দৃষ্টিনন্দন ছিল এ পথ। কিন্তু সেই পথের বুকজুড়ে এখন ফুটে উঠেছে ধ্বংসযজ্ঞ। বন্যায় লণ্ডভণ্ড হওয়ার এমনই চিত্র চোখে পড়ে বগুড়ার ধুনট উপজেলায় যমুনা নদীর শহড়াবাড়ি ঘাট এলাকার একটি পাকা সড়কের।

স্থানীয়রা জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর কূল উপচে লোকালয়ে প্রবেশ করে পানি। তলিয়ে যায় বাঁধের অভ্যন্তরে ১১টি গ্রাম। এতে পানিবন্দি হয় প্রায় ১১ হাজার পরিবার। পানির প্রবল স্রোতে বাড়িঘর, আসবাবপত্র, পণ্য-সামগ্রী ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। একই সঙ্গে বন্যার পেটে গেছে বাঁধ, ফসলি জমি ও পাকা সড়ক।

এদিকে, প্রায় ১৫ দিন ধরে পানির নিচে তলিয়ে ছিল পাকা সড়কটি। কিন্তু বন্যার শুরু ও শেষের দিকে পানির প্রবল স্রোতে সড়কটির তিন স্থানে ভেঙে গেছে। তাই বন্যার পানি নেমে গেলেও যমুনা নদীর শহড়াবাড়ি ঘাটের সঙ্গে পরিবহন যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ফলে দুর্ভোগে পড়েছেন ওই এলাকার হাজারো মানুষ।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ধুনট উপজেলা প্রকৌশলী সফিকুল ইসলাম বলেন, এ বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। পাকা সড়কের ভাঙা স্থান মেরামত করে লোকজন চলাচলের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

 

সূত্র: কালের কণ্ঠ