বদলে গেল আইপিএলের ফরম্যাট, খেলা হবে দুই গ্রুপে

মার্চের ২৬ তারিখ থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এবার ১০টি দল অংশ নিচ্ছে, খেলার ফরম্যাটেও এসেছে পরিবর্তন। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। প্রতিটি গ্রুপে থাকবে পাঁচটি করে দল।

প্রতিটি দল নিজের গ্রুপের চার দলের সঙ্গে দুটো করে ম্যাচ খেলবে। গ্রুপিংয়ের সময় অন্য গ্রুপে নিজেদের সঙ্গে একই রেখায় থাকা দলটির সঙ্গেও দুটো ম্যাচ খেলবে দলগুলো। এবার বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান খেলবেন দিল্লি ক্যাপিটালসের হয়ে।  দিল্লি ক্যাপিটালসের সঙ্গে একই রেখায় আছে ‘বি’ গ্রুপে থাকা পাঞ্জাব কিংস। তাই পাঞ্জাবের বিপক্ষেও দুইবার খেলবে দিল্লি।

দিল্লি বাকি চারটি ম্যাচ খেলবে অন্য গ্রুপের বাকি চার দলের বিপক্ষে।  সব মিলিয়ে গ্রুপ পর্বে প্রতিটি দলের ম্যাচের সংখ্যা দাঁড়াবে ১৪-তে। দিল্লি আছে ‘এ’ গ্রুপে। দিল্লির গ্রুপের অন্য দলগুলো হলো কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স, মুস্তাফিজের সাবেক দল রাজস্থান রয়্যালস ও লখনউ সুপারজায়ান্টস।

‘বি’ গ্রুপে রয়েছে চেন্নাই সুপার কিংস, গুজরাট টাইটান্স, সানরাইজার্স হায়দরাবাদ, পাঞ্জাব কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এই ফরম্যাটটি এবারই অবশ্য প্রথম নয়। ২০১১ সালেও এই ফরম্যাটে খেলা হয়েছিল।  ২৬ মার্চ থেকে শুরু হবে এই মৌসুমের আইপিএল। ফাইনাল হবে ২৯ মে।

 

সূত্রঃ কালের কণ্ঠ