বগুড়ায় ৩০০ বিঘা জমিতে আমন চাষ অনিশ্চিত, দিশেহারা কৃষকেরা

আল আমিন মন্ডল, বগুড়া:

বগুড়ার গাবতলী বালিয়াদিঘী কলাকোপা লাংলাবিলের মুখ বন্ধ করে দেওয়া’য় কৃষকদের এ মৌসূমে ৩০০ বিঘা জমিতে আমন ধান চাষ অনিশ্চিত হয়ে পড়েছে। ফলে কৃষক পরিবারগুলো দিশাহারা হয়ে প্রতিকার চেয়ে ইউএনও বরাবরে একটি লিখিত আবেদন দায়ের করেছে।

অভিযোগ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, বালিয়াদিঘী ইউনিয়নের কলাকোপা গ্রামের লাংলা বিলের পানি (সেচ) দিয়ে এলাকার দু’শতাধিক কৃষক পরিবার ২৫০থেকে ৩০০ বিঘা জমিতে ফসল চাষ করে জীবিকা নির্বাহ করে আসচ্ছিল। হঠাৎ কলাকোপা জামতলা গ্রামের বিবাদী মৃত ফাইজুল্লাহ পুত্র বজলু প্রাং, রহিমুদ্দিনের ছেলে আফছার প্রাং, ছইমুদ্দিনের ছেলে আনিছার প্রাং ও খোকা’সহ অজ্ঞাত কয়েকজন লোক লাংলাবিলের সরকারি খাস নালা (পানি নিস্কাশনের মুখ) বন্ধ করে দিয়ে জোরপূর্বক বাড়ী-ঘর নির্মাণ করে।

এরপর গ্রামের লোকজন তাদের নির্মাণ কাজে বারবার নিষেধ করার পরেও তারা বিষয়টি কোন কর্নপাত করেনি। এতে করে এ বর্ষা মৌসূমে পানি জমে যায়। এরপর বৃষ্টির পানি বের না হওয়ায় এলাকার কৃষকদের প্রায় ২০০ থেকে ৩০০ বিঘা জমিতে চাষবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। ফলে কৃষকদের ব্যাপক ক্ষতি সাধন হচ্ছে। এর প্রতিকার চেয়ে সচেতন কৃষক আশরাফ আলী মন্ডল’সহ শতাধিক কৃষক স্বাক্ষরিত একটি লিখিত আবেদন গত ১২আগষ্ট গাবতলী ইউএনও বরাবরে দায়ের করা হয়েছে।

এ বিষয়ে বালিয়াদিঘী ইউপি চেয়ারম্যান মাহবুবুর রহমান জানান, বিষয়টি আমাকে না জেনে তারা নির্মাণ কাজ করে বিলের পানি নিস্কাশনের মুখ বন্ধ করে দিয়েছে। এতে করে গ্রামের কৃষকরা বর্তমান মৌসূমে আমন ধানসহ অন্যান্য ফসল চাষবাদ করতে পারছে না। তবে বিষয়টি দ্রুত সমাধানের জন্য সংশ্লিষ্ট কৃর্তপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন ক্ষতিগ্রস্থ কৃষক পরিবার।

স/অ