প্রোটিন সমৃদ্ধ খাবারে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ে ৭০ শতাংশ: গবেষণা

আমরা প্রতিনিয়ত কি খাওয়া-দাওয়া করছি তার ওপর আমাদের শরীর কেমন থাকবে তা অনেকাংশে নির্ভর করে। ছোট অসুখ থেকে মরণব্যাধি ক্যান্সার পর্যন্ত আমাদের খাওয়া- দাওয়ার ওপর নির্ভর করে। এজন্য সুস্থ থাকতে সঠিক খাবার-দাবার অর্থাৎ ব্যালেন্সড ডায়েট অনেক জরুরি।

গবেষণায় উঠে এসেছে, কীভাবে স্বাস্থ্যকর খাবারও প্রোস্টেট ক্যান্সারের কারণ হয়ে দাঁড়ায়। আর এ খাবার প্রতিদিন খেলে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি ৭০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বলে দাবি করা হচ্ছে।

ডায়েট ও ক্যান্সারের মধ্যে সম্পর্ক:

ক্যান্সার প্রতিরোধে সারাবিশ্বে এখন পর্যন্ত অনেক গবেষণা হয়েছে। পর্যাপ্ত খাবার না খেলে স্বাস্থ্যের অনেক জটিলতা তৈরি হতে পারে আবার একই পুষ্টি উপাদান বেশি পরিমাণে গ্রহণ করা হলে প্রোস্টেট ক্যান্সারের সম্ভবনা শতকরা ৭০ ভাগ বেড়ে যায়।

গবেষণায় দেখা গিয়েছে যে, প্রোস্টেট ক্যান্সারের সেলে, রক্তে গুরত্বপূর্ণ ভিটামিন কোলিন পাওয়া যায়। আর এ কারণে কোলিনের কারণে ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি পায়।

কোলিনের ভূমিকা:

​কোলিন গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান যা সেল মেমব্রেনের কাঠামোগত অখণ্ডতা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মস্তিষ্কের বিকাশ, নিউরোট্রান্সমিশন ও জিনের অভিব্যক্তি মডুলেটিং এর জন্য অনেক গুরুত্বপূর্ণ কোলিন।
একজন  প্রাপ্তবয়স্ক প্রতিদিন সর্বোচ্চ ৪৫০ মিলিগ্রাম কোলিন গ্রহণ করতে পারবে। একটি ডিমে ১৫০ মিলিগ্রামের কম কোলিন রয়েছে। এজন্য ডিম ও মাংস একসাথে খাওয়া হলে তা শরীরের জন্য অনেক উপকারী।  তবে একদিনে একজন পুরুষের জন্য সর্বোচ্চ কোলিন গ্রহণের মাত্রা  ৫০০ মিলিগ্রাম আর নারীর ক্ষেত্রে তা ৪২৪  মিলিগ্রাম। মাংস, ফার্মের মুরগী এবং দুধও প্রোটিনের ভালো উৎস।

প্রোস্টেট ক্যান্সারের জন্য শুধু কোলিনই দায়ী?

যারা প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত প্রথমে তাদের কোলিন লেভেল চেক করা হয়। কিন্তু তাদের আগের জীবনযাপন, খাদ্যাভাস বা তারা কতটা সক্রিয় ছিলো বিবেচনায় আনা হয় না। ক্যান্সারের জন্য কোন একটি খাবারকে দোষ দেওয়া যুক্তিসঙ্গত না

গবেষণা বলছে, ডায়েটে যদি স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি থাকে তার সাথে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকিও বাড়ে। স্যাচুরেটেড ফ্যাট কোলেস্টেরলকে বাড়িয়ে দেয় যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এজন্য ফল, সবজি,বীজ,বাদাম খাওয়ার প্রতি বেশি গুরুত্ব দিতে হবে।

​যেসব খাবারে কোলিন রয়েছে:
লাল মাংস, গরুর মাংস, লাল আলু, মুরগী, আলমন্ড, কিডনি বিন, ফুলকপি, ব্রকোলি,সয়াবিন,মাছের ডিম, কুইনোয়াতে কোলিন রয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ