সোমবার , ৯ অক্টোবর ২০১৭ | ১৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পুলিশ হেফাজতে আসামির মৃত্যু: ওসিসহ ৮ জনকে অব্যাহতি দিয়ে হত্যা মামলার চূড়ান্ত প্রতিবেদন

Paris
অক্টোবর ৯, ২০১৭ ১:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জের নাচোল থানায় পুলিশি হেফাজতে থাকা রিমান্ডের আসামি মাহফুজুর রহমানের মৃত্যুর ঘটনায় থানার ওসিসহ ৮ জনের বিরুদ্ধে দায়ের করা হত্যা মামলার চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছে পুলিশ।

গত বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে (গ অঞ্চল) এই প্রতিবেদন দাখিল করা হয়। প্রতিবেদনে ওই ঘটনাকে আত্মহত্যা উল্লেখ করে আসামিদের মামলা থেকে অব্যাহতি দেয়ার আবেদন করেছেন মামলার তদন্তকারী কর্মকর্তা চাঁপাইনবাবগঞ্জ গোয়েন্দা পুলিশের তদন্ত শাখার ওসি রেজাউল হাসান।

তবে মামলার বাদি নিহত মাহফুজুর রহমানের বড়ভাই শাহিনুর আলম জানিয়েছেন, তারা এর বিরুদ্ধে নারাজির আবেদন করবেন। গেল ২৬ জুলাই চাঁপাইনবাবগঞ্জের নাচোল থানায় পুলিশি হেফাজতে মৃত্যু হয় রিমান্ডের আসামি মাহফুজুর রহমানের।

ভুয়া চিকিৎসক সেজে নাচোলের একটি ক্লিনিকে এক স্কুলছাত্রীর অপারেশন করে তাকে হত্যার দায়ে গত ১৯ জুলাই পুলিশ মাহফুজুরকে গ্রেফতার করে। এই ঘটনায় ওই স্কুলছাত্রীর বাবার দায়ের করা মামলায় গত ২৫ জুলাই দুই দিনের রিমান্ডে নেয় নাচোল থানা পুলিশ।

পুলিশের দাবি, ২৬ জুলাই দুপুর সোয়া একটার দিকে থানার পুরুষ হাজতখানার টয়লেটে নিজের প্যান্ট ছিড়ে দরজার ফাঁকা বিমে ঝুলে আত্মহত্যা করে আসামি মাহফুজুর রহমান। পরে টয়লেটের দরজা ভেঙে তার ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। তবে নিহত মাহফুজের স্বজনদের দাবি চাহিদামতো উৎকোচের টাকা না দেয়ার কারণেই পুলিশের নির্যাতনে মারা গেছে মাহফুজ।

এই ঘটনায় নাচোল থানার তৎকালীন ওসি আনোয়ার হোসেন, এসআই আবদুল বারিক, এসআই আহসান হাবিব, এসআই জহুরুল, এএসআই সামসুল, ডিউটিরত কনস্টেবল চাঁনজারুল, রিমান্ডে নেয়া মামলার বাদি নাসির উদ্দিন এবং তার ভগ্নিপতি জাফর ইকবালসহ অজ্ঞাত আরো কয়েকজনকে আসামি করে।

গত ৬ আগষ্ট চাঁপাইনবাবগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ‘২০১৩ সালের হেফাজত মৃত্যু (নিবারণ) আইন’-এ একটি হত্যা মামলা দায়ের করেন নিহতের বড় ভাই শাহিনুর আলম। পরে আদালতের নির্দেশে নাচোল থানা পুলিশ মামলাটি এজাহার হিসেবে গণ্য করে তদন্তের দায়িত্ব দেয় গোয়েন্দা পুলিশকে।

মামলার তদন্তকারী কর্মকর্তা জেলা গোয়েন্দা পুলিশের ওসি (তদন্ত) রেজাউল হাসান জানান, ভিসেরা প্রতিবেদনে আত্মহত্যার প্রমাণ মেলায় পুলিশ সুপারের নির্দেশে তিনি এই মামলার আসামিদের অব্যাহতি দেয়ার আবেদন জানিয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছেন।

এদিকে পুলিশের এই চূড়ান্ত প্রতিবেদনে ক্ষুব্ধ মামলার বাদি শাহিনুর আলম। রোববার রাতে মুঠোফোনে তিনি জানান, তদন্তকারী কর্মকর্তা রেজাউল হাসান মামলার বিষয়ে বাদি ও সাক্ষীদের কোনো বক্তব্য নেন নি। তিনি অভিযোগ করেন, পুলিশের বিরুদ্ধে দায়ের করা মামলার তদন্ত পুলিশ করায় তিনি ন্যায় বিচার পান নি। বিষয়গুলো আদালতের নজরে এনে মামলাটির বিচার বিভাগীয় তদন্তের জন্য আদালতে আবেদন করবেন বলে জানান তিনি।

এ বিষয়ে বাদিপক্ষের আইনজীবী মইনুল ইসলাম জানান, পুলিশের দেয়া চূড়ান্ত প্রতিবেদনের কপি সংগ্রহের জন্য তারা আবেদন করেছেন। কপি হাতে পেলেই আদালতে নারাজির আবেদন করা হবে।

 

স/আ

সর্বশেষ - রাজশাহীর খবর