পাবনায় করোনা পরীক্ষার নমুনা দিতে ভিড়

নিজস্ব প্রতিবেদক, পাবনা:


বুধবার। সকাল ৮ টা বেজে ১৫ মিনিট। হাসপাতালের করোনা টেস্ট রেন্ট কালেক্টরের রুমের সামনে প্রায় অর্ধশত মানুষের ভীড়।তারা সবাই এসেছেন করোনা ভাইরাস পরীক্ষার জন্য নমুনা দিতে। নমুনা সংগ্রহ চলবে দুপুর একটা পর্যন্ত। তাই অনেকটা তড়িঘড়ি করেই প্রার্থীরা নিজেদের নমুনা দেয়ার জন্য ছুটে এসেছেন। কেউ ৩ দিনের জ্বরে বা কেউ এক সপ্তাহের জ্বরে আক্রান্ত।

সম্প্রতি, পাবনায় কখনো গুড়ি বৃষ্টি আর কখনো তাপদাহ। জেলার আবহাওয়ায় এখন ঠাণ্ডাজনিত রোগে ছেয়ে গেছে। পাবনা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে (সদর) প্রতিদিন প্রায় ২ শতাধিক রোগী জ্বর, কাশি আর শ্বাসকস্টে আক্রান্ত হয়ে আসেন। এদের মধ্যে কেউ জরুরী বিভাগে তাৎক্ষনিক চিকিৎসা নিয়ে চলে যান আবার গুরুতর হলে ভর্তি থাকেন হাসপাতালেই।

জানা যায়, গত বছর করোনা প্রকোপ শুরু হওয়ার পর পরই পাবনা সদর হাসপাতালের মেডিসিন ওয়ার্ডটি ছেড়ে দেয়া হয় করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সেবার জন্য। চালু হয় আইসোলেশন ওয়ার্ডও। চলতি বছরের শুরুতে রোগীর চাপ কমলে সেখানে পুনরায় মেডিসিন ওয়ার্ড চালু করা হয়। কিন্তু বিগত কয়েক আইসোলেশন ওয়ার্ডে রোগীর চাপ বৃদ্ধি পাওয়ায় মেডিসিন ওয়ার্ডটিতে পুনরায় করোনায় আক্রান্ত রোগী চিকিৎসার সিদ্ধান্ত নেয় হাস্পাতাল প্রশাসন। বর্তমানে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রোগীর সংখ্যা প্রায় অর্ধশত।

হাসপাতালের জরুরী বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডা. মেরাজুল আলম জানান, এখন হাসপাতালে জ্বর,কাশি আর শ্বাসকস্টে আক্রান্ত হয়ে বেশির ভাগ মানুষ চিকিৎসা নিতে আসছে। জরুরী বিভাগে রোগীর অবস্থা খারাপ থাকলে আমরা ভর্তির পরামর্শ দিচ্ছি। এদিকে মাত্র ২ ঘন্টার ব্যবধানে ফরম শেষ হয়ে যাওয়ায় উদ্বিগ্ন সাধারণ মানুষদের। বেলা সাড়ে ১০ টা না বাজতেই নির্ধারিত ফরম শেষ হয়ে যাওয়ায় টেস্ট করাতে পারছেন না। ফলে ঝুঁকি ও অনিরাপদ ভাবেই থাকতে হচ্ছে বলে জানান তারা। হাসপাতালে শ’খানেক রোগী আসলেও ফরম মাত্র ৪০ টা নির্ধারিত।

স/্র