পাপনের মা সঙ্গীতশিল্পী অর্চনা মারা গেছেন

মা-কে হারালেন সঙ্গীতশিল্পী পাপন। বৃহস্পতিবার আসামের গুয়াহাটির একটি বেসরকারি হাসপাতালে অসমীয়া এবং বলিউডের সঙ্গীতজগতের অন্যতম তারকা শিল্পী ,আসামের ভূমিপুত্র পাপন মহন্তর মা, সঙ্গীতশিল্পী অর্চনা মহন্ত শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । তাঁর বয়স হয়েছিল ৭২ বছর ।

প্রবাদপ্রতিম অসমীয়া সঙ্গীতশিল্পী খগেন মহন্তর স্ত্রী অর্চনা নিজেও সঙ্গীত দুনিয়ার সাথে যুক্ত ছিলেন । জুলাই মাসের ১৪ তারিখে মস্তিষ্কে স্ট্রোক হওয়ার পর থেকেই চিকিৎসা চলছিল অর্চনা দেবীর । বৃহস্পতিবার থেমে গেল সেই লড়াই। এদিন গুয়াহাটির নবগ্রহ স্মশান ঘাটে পুত্র পাপনের উপস্থিতিতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শিল্পীর শেষ কৃত্য সম্পন্ন হয়েছে ।তাঁর মৃত্যুতে রাজ্য জুড়ে নেমে এসেছে শোকের ছায়া ।

অর্চনা দেবীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সেখানকার মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। একটি বিবৃতিতে তিনি জানান , ‘ আমাদের রাজ্যে সংস্কৃতি জগৎে আজ নক্ষত্রপতন ঘটলো । শোক প্রকাশের ভাষা আমার জানা নেই । প্রয়াত শিল্পীর পরিবারকে আমি আমার আন্তরিক সমবেদনা জানাচ্ছি । ওঁনার আত্মার শান্তি কামনা করি।’

অর্চনার স্বামী খগেন মাহান্তা ছিলেন ‘বিহু সম্রাট’। তিনি এবং অর্চনা আজীবন দেশে-বিদেশের বিভিন্ন প্রান্তে অসমের এই লোকগানের গানকে পৌঁছে দিয়েছেন । অসমের লোকসঙ্গীতের আসরে এই জুটির বিহু গানের প্রবল জনপ্রিয়তা আজও ব্যাপক পরিসরে বিদ্যমান । খগেন বাবু ২০১৪ সালেই ইহ জগৎের মায়া ত্যাগ করেছেন । অনুরাগীদের কাছে শেষ বিদায় চেয়ে এবার সেই পথেই পা বাড়ালেন তাঁর আজীবনের মঞ্চসঙ্গী তথা জীবনসঙ্গী অর্চনা।

 

সূত্রঃ যুগান্তর