পাঁচ বছরের জন্য ১০ হাজার মুক্তিযোদ্ধাকে ভিসা দেবে ভারত

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পাঁচ বছরের জন্য বাংলাদেশের ১০ হাজার মুক্তিযোদ্ধাকে মাল্টিপল ভিসা (একাধিকবার যাতায়াতের সুযোগ) দেবে ভারত। একইসঙ্গে ১০ হাজার মুক্তিযোদ্ধাকে ফ্রি চিকিৎসাসেবা দেওয়া হবে। মুক্তিযোদ্ধার সন্তানদের দেওয়া ভারত সরকারের বৃত্তির সংখ্যা ১০ হাজার বাড়িয়ে ২০ হাজার করা হবে। শনিবার বিকেলে দিল্লির মানেকশ কনভেনশন সেন্টারে ভারতীয় মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে এ ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে জীবন দেওয়া ভারতীয় সশস্ত্র বাহিনীর সাত সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের রক্তধৌত ইতিহাসের সঙ্গে মিশে আছে ভারতীয় শহীদদের রক্ত। প্রজন্মের পর প্রজন্ম ধরে তাদের আত্মত্যাগের কথা স্মরণ করা হবে।

 

২০০৯ সালেই এ সম্মাননা প্রদানের উদ্যোগ নেয়  শেখ হাসিনার সরকার। ২০১১ সালের জুলাইয়ে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে মুক্তিযুদ্ধে ঐতিহাসিক অবদানের স্বীকৃতিস্বরূপ ‘বাংলাদেশের স্বাধীনতা সম্মাননা’ (মরণোত্তর) পদক দেওয়া হয়। পরে ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী এবং প্রেসিডেন্ট প্রণব মুখার্জিকেও এ পুরস্কারে ভূষিত করা হয়।

সূত্র: বাংলা ট্রিবিউন