নতুন বছরে টেস্ট খেলতে বাংলাদেশে আসবে ভারত

শুরু হয়ে গেছে ২০২২ সাল। বছরের প্রথম দিন থেকেই সাদা পোশাকে মাঠে নেমেছে বাংলাদেশ এবং নিউজিল্যান্ড। প্রথম দিন শেষে দুই দলই সমানে সমানে লড়ছে। সাদা পোশাকে বাংলাদেশ বরাবরই দুর্বল। সেটা ঘরের মাঠে হোক কিংবা দেশের বাইরে। নতুন বছরে টাইগারদের জন্য আরও কঠিন পরীক্ষা আছে। ৭ বছর পর বাংলাদেশ সফরে আসছে প্রতিবেশি ভারত। এই বছরের শেষেই বিরাট কোহলিদের আসার কথা। ওই সফরে দুটি টেস্ট আর তিনটি ওয়ানডে অনুষ্ঠিত হবে।

বিশ্ব টেস্ট ফাইনালে হার এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতা বিদায়ী বছরে ভারতের সকল অর্জন ম্লান হয়ে গেছে। যেকোনো ফরম্যাটের বিশ্বকাপে পাকিস্তানের কাছে প্রথমবার হারতে হয়েছে। সেটাও ১০ উইকেটে! ওয়ানডে আর টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়তে হয়েছে বিরাট কোহলিকে। যা নিয়ে মাঠের বাইরে বিতর্ক হয়েছে। নতুন বছরে বাংলাদেশ ছাড়াও ভারতের সামনে অনেক ম্যাচ আছে। আগামী ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গে প্রোটিয়াদের বিপক্ষে দ্বিতীয় টেস্ট দিয়ে কোহলিদের নতুন বছর শুরু হচ্ছে।

দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের টেস্ট সিরিজ শেষে অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজ। এরপরেই ৬ ফেব্রুয়ারি থেকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলবে ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ২৫ ফেব্রুয়ারি থেকে। দ্বিতীয় টেস্ট ৫ মার্চ থেকে। তিনটি টি-টোয়েন্টি ১৩, ১৫ এবং ১৮ মার্চ। এরপর শুরু হয়ে যাবে আইপিএল।

কোটিপতি লিগ শেষে আগামী ৯ জুন থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে পাঁচটি টি-টোয়েন্টি খেলবে ভারত। ম্যাচগুলি অনুষ্ঠিত হবে- ৯, ১২, ১৪, ১৭ এবং ১৯ জুন। হোম সিরিজ শেষে ভারতীয় দল চলে যাবে ইংল্যান্ড সফরে। সেখানে ম্যাঞ্চেস্টারে ১ জুলাই থেকে শুরু হওয়ার কথা গত বছরে করোনায় বাতিল হওয়া সিরিজের পঞ্চম টেস্ট। এরপর তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি ওয়ানডে ম্যাচও খেলবে দুই দল।

ইংল্যান্ড সফর শেষে ওয়েস্ট ইন্ডিজ সফরে সীমিত ওভারের সিরিজ খেলতে যাবে ভারত। তিনটি টি-টোয়েন্টি এবং সমসংখ্যক ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। ক্যারিবিয়ান সফর থেকে ফিরে প্রথমে খেলতে হবে এশিয়া কাপ এবং এর পরপরই অস্ট্রেলিয়ায় যেতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে। ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য বিশ্বকাপ থেকে ফিরেই বিরাট কোহলিদের বাংলাদেশ সফরে আসার কথা আছে। এই সফরের তারিখ এখনও নির্ধারিত হয়নি।

 

সূত্রঃ কালের কণ্ঠ