নওগাঁর আলতাবের উৎপাদিত মালটা চারা যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তরে

নিজস্ব প্রতিবেদক:
নওগাঁর ধামইরহাটে নয়ন নার্সারীতে এখন উৎপাদিত হচ্ছে বৈদেশিক ভিটামিন সি জাতীয় ফল মালটার চারা। উৎপাদিত এই মালটার চারা ধামইরহাট থেকে জয়পুরহাট বগুড়া রংপুরসহ বিভিন্ন স্থানে রপ্তানি করা হচ্ছে বলে জানিয়েছেন নার্সারী মালিক।

দক্ষিন চকযদু গ্রামের মনছুর রহমানের ছেলে নয়ন নার্সারী সত্বাধিকারী মো. আলতাব হোসেন জানান, দেশের বিভিন্ন স্থানে ভ্রমনে গিয়ে নার্সারী’র প্রদি আকৃষ্ট হন। সেই থেকে এলাকার পতিত প্রায় ৫ বিঘা জমি বর্গা (চুক্তি ভিত্তিক) নিয়ে ওই জমিতে নার্সারী তৈরী করেন। উন্নত জাতের বারী-১ ও পাকিস্থানি মালটার বীজ রোপন করে চারাগাছ তৈরী করে। এছাড়াও সেখানে ঝুড়ি কমলা, থাই লেবু, থাই পেয়ারা, বিদেশী গোলাপ, সূর্যমুখী চারা, চায়না ও বিভিন্ন জাতের লিচু চারা উৎপাদন করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন।

এ ব্যাপারে উপজেলা নার্সারী মালিক সমিতির সভাপতি ডা.মো. ইউনুছ আলী জানান, তরুন উদ্যোক্তা আলতাব হোসেন তার নার্সারীতে উৎপাদিত মালটা চারা দেশের বিভিন্ন প্রান্তরে রপ্তানী হচ্ছে বলে আমরা গর্বিত, সরকারী পৃষ্ঠপোষকতা পেলে সে আরও একধাপ এগিয়ে যাবে বলে আমি মনে করি।

উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. কায়সার ইকবাল জানান, তরুন এই সব উদ্যোক্তারা আরও মনোযোগ সহকারে উন্নত মানের এসব চারা উৎপাদন করলে শুধু মাত্র দেশেই নয় বিদেশেও রপ্তানি সম্ভব হবে ও দেশের আর্থ সামাজিক উন্নয়ন সম্ভব হবে।
স/শ