নওগাঁয় শ্যামাপুজা উপলক্ষে গ্রামীণ মেলা

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁর আত্রাই উপজেলার বান্দাইখাড়া গ্রামে শ্যামাপুজা উপলক্ষে চারদিন ব্যাপী শুরু হয়েছে গ্রামীণ মেলা। বংশ পরমপরায় প্রায় ২০০ বছর থেকে এ
গ্রামে সনাতন ধর্মাম্বলীদের আয়োজনে মেলাটি হয়ে আসছে। মেলায় শতাধিক দোকানে বিভিন্ন পণ্যের পসরা দিয়ে সাজানো হয়েছে।

আত্রাই উপজেলার হাটকালুপাড়া ইউনিয়ন। আত্রাই নদীর দক্ষিণ তীরে এ ইউনিয়নটি অবস্থিত। এ ইউনিয়নের প্রত্যান্ত গ্রাম বান্দাইখাড়া। এক সময় প্রশাসনিক ভবন ছিল বান্দাইখাড়া গ্রামে। ১৮৭৫ সালে নওগাঁ জেলা ছিল বান্দাইখাড়া থানাধীন একটি নদী বন্দর। বান্দাইখাড়া থানা এবং মান্দা থানা তখন রাজশাহী মহকুমার অন্তগর্ত ছিল। এরপর ১৮৭৬ সালে বান্দাইখাড়া থেকে নওগাঁয় স্থানান্তরিত হয়। এখানে কালের স্বাক্ষী হয়ে আজও দাঁড়িয়ে আছে বল্লাল সেনের শাসন আমলে নির্মিত সিদ্ধেশ^রী মন্দির।

বংশ পরমপরায় সনাতন ধর্মাম্বলীরা প্রায় ২০০ বছর থেকে শ্যামাপুজা করে আসছে। গ্রামের এ মন্দিরে ১৪ হাত উচ্চতার কালি প্রতিমা তৈরি করা হয়েছে। রোববার রাতে পুজাশুরু হয়। পরদিন সকাল থেকে সনাতন ধর্মের অনুসারির বিভিন্ন বয়সি নারী-পুরুষ, বৃদ্ধ ও শিশু কালি মন্দিরে তাদের মনোবাসনা পুরণ করতে মানত করেন। রোগ-বালাই থেকে মুক্তি, সংসারে শান্তি ও স্বচ্ছলতা এবং দেশের মঙ্গল কামনায় তারা আরাধনা করছেন। পুজা অর্চনা শেষে মঙ্গলবার বিকেলে আত্রাই নদীতে কালি প্রতিমা বির্সজন দেওয়া হয়। শ্যামাপুজাকে কেন্দ্র করে এখানে বসে এক গ্রামিণ মেলা। মেলায় জিলাপি ও বিভিন্ন মিষ্টান্ন, কসমেটিকস, খাবারে দোকান ও কাঠের আসবাবপত্রের দোকান বসেছে। প্রায় শতাধিক দোকানে বিভিন্ন পণ্যের পসরা দিয়ে সাজানো হয়েছে। বিভিন্ন সম্প্রদায় মানুষের আগমনে মেলা প্রাঙ্গন এক মিলনমেলায় পরিনত হয়েছে। চারদিন ব্যাপী মেলা হলেও চলতে আগামী আরো কয়েকদিন। বিশেষ করে কাঠের আসবাবপত্রের দোকানগুলো প্রায় সপ্তাহ জুড়ে থাকবে।

উপজেলার জামগ্রাম থেকে আসা কাগজের ফুলের ব্যবসায়ি আমজাদ হোসেন বলেন, পুজা শুরুর আগের দিন থেকে মেলা শুরু হয়েছে। বাহারি রঙের কাগজ দিয়ে ফুল তৈরি করা হয়েছে। প্রতিদিন ভাল বেঁচাকেনা হচ্ছে। মেলা থেকে প্রায় ৮-১০ হাজার টাকা আয় হবে।

বান্দাইখাড়া কালি মন্দির পুজা কমিটির সভাপতি অরুন কুমার বলেন, প্রায় ২০০ বছরের ঐতিহ্য বহন করছে এ শ্যামাপুজা। আমরা বংশ পরমপরায় এ পুজা করে আসছি। মেলায় শুধু সনাতন ধর্মের মানুষই না বিভিন্ন ধর্মের মানুষ আসছে। মেলার শতাধিক দোকানে প্রায় ১৫ লক্ষাধিক টাকার বেঁচাকেনা হবে।#