ধামইরহাটে সরকারি ভাতা পাচ্ছেন ১৩ হাজার ৫শত ৪০ জন

ধামইরহাট প্রতিনিধি:

নওগাঁর ধামইরহাট উপজেলায় ১৩ হাজার ৫শত ৪০ জন অসহায় মানুষ প্রতি মাসে বিভিন্ন ভাতা পাচ্ছেন। সরকারের পক্ষ থেকে মাসিক ভাতা পেয়ে এসব অসহায় মানুষের মাঝে অনেকটা স্বস্তি ফিরে এসেছে। অসহায় মানুষকে বিভিন্ন ভাতা প্রদানের কর্মসূচী নেয়ায় সরকারকে সাধুবাদ জানিয়েছে এলাকাবাসি।

উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি ২০২১-২২ অর্থ বছরে ধামইরহাট উপজেলার আটটি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ১৩ হাজার ৫শত ৪০ জন অসহায় মানুষকে সরকারের পক্ষ থেকে বিভিন্ন প্রকার ভাতা প্রদান অব্যাহত রয়েছে। ছয় হাজার দুইশত ১৬ জন বয়স্ক মানুষকে প্রতি মাসে ৫শত টাকা,তিন হাজার ছয়শত ৬১ জন বিধবা মাকে প্রতি মাসে ৫শত টাকা, তিন হাজার তিনশত ৬১জন প্রতিবন্ধীকে মাসে ৭৫০ টাকা ভাতা প্রদান করা হচ্ছে। এছাড়া ১৭৯ জন প্রতিবন্ধি শিক্ষার্থীকে উপবৃত্তি হিসেবে প্রাথমিক পর্যায়ে ৭৫০, মাধ্যমিক স্তরে ৮শত, উচ্চ মাধ্যমিকে ৯শত এবং উচ্চ শিক্ষাস্তরে এক হাজার তিনশত টাকা মাসিক হারে ভাতা চলমান রয়েছে। ৯১ জন অনগ্রসর মানুষকে প্রতি মাসে ৫শত টাকা, এক জন হিজরাকে প্রতি মাসে ৫শত, দুই জন হিজরা শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তি হিসেবে মাসে ৫শত টাকা এবং ২৯ জন অনগ্রসর শিক্ষার্থীকে মাসে ৫শত হারে শিক্ষা উপবৃত্তি প্রদান করা হচ্ছে। এতে সরকারকে প্রতি মাসে প্রায় ৭৬ লক্ষ টাকা এসব অসহায় মানুষকে ভাতা হিসেবে প্রদান করা হচ্ছে।

ধামইরহাট পৌরসভার ৮নং ওয়ার্ডের জয়জয়পুর গ্রামের বিধবা মা হাফিজা বেগম (৬৭) বলেন, স্বামীর মৃত্যুর পর থেকে অসহায় হয়ে পড়েছি। তবে সরকারিভাবে বিধবা ভাতা পাওয়ায় অনেক কষ্ট কমে গেছে। অন্যের বাড়ীতে কাজ এবং ভাতার টাকা পেয়ে এখন দু’বেলা দুমুঠো খেতে পাচ্ছি।

ধামইরহাট ইউনিয়নের বড় চকগোপাল গ্রামের প্রবীণ ব্যক্তি মো. ওসমান আলী (৮২) বলেন, সরকারিভাবে বয়স্ক ভাতা পেয়ে তিনি অসুখের প্রয়োজনীয় ঔষধ ক্রয় করতে পারছেন। এ ভাতা পেয়ে তিনি অনেক উপকার হচ্ছেন।

ধামইরহাট উপজেলা সমাজসেবা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এটিএম ফসিউল আলম বলেন,্উপজেলার ১৩ হাজার ৫শত ৪০ অসহায় মানুষকে বিভিন্ন ভাতার আওতায় আনা হয়েছে। এসব অসহায় মানুষ সরকারি ভাতা পেয়ে বেশ উপকৃত হচ্ছেন। প্রতি তিন মাস পর তাদের এককালিন তিন মাসের ভাতা প্রদান করা হয়। এসব ভাতা পেয়ে অসহায় মানুষগুলো প্রয়োজনীয় ঔষধ ক্রয়,ভালো খাবার,পরিধানের মোটা কাপড় এবং স্বাচ্ছন্দে চলাফেরা করতে পারছে। দিন দিন ভাতা ভোগির চাহিদা বৃদ্ধি পাচ্ছে। আশা করা যাচ্ছে আগামী জুলাই মাস থেকে এ উপজেলায় সরকারি নিয়ম মোতাবেক শতভাগ ভাতা প্রাপ্তির উপযোগি মানুষকে ভাতার আওতায় আনা হবে।

জি/আর