প্রশিক্ষণার্থীর সন্তানকে কোলে নিয়ে পাঠ দান করলেন শিক্ষক

নিজস্ব প্রতিবেদক :

ইয়ারকন্ডিশন রুম হলেও বিদ্যুৎ ছিল না।গরমে হাঁসফাঁস। সন্তানকে কোলে নিয়ে পাঠে মনোযোগী রয়েছেন প্রশিক্ষনার্থী নাহিদা আকতার। ফুটফুটে ছেলে মায়ান (৮ মাস) কে দেখে ট্রেনার অধ্যাপক সাঈদ আবু বকর প্রশিক্ষণার্থী নাহিদা আকতারের (৩২) এর সুবিধার্থে তিনি শিশুটিকে কোলে নিয়ে ক্লাস করলেন।

ঘটনাটি ঘটেছে সোমবার রাজশাহী সরকারী টিচার্স ট্রেনিং কলেজে প্রশিক্ষণ কালে। শিক্ষকের এমন মানবিক বিষয়টি সমাজে বিরল দৃষ্টান্তে স্থাপন করেছে। জানা যায়, সরকারী টিচার্স টেনিং কলেজে প্রায় আড়াই শতাধিক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ইংরাজি, আরবি,আইসিটিসহ ৪ টি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করছেন। এতে কুষ্টিয়ার মীরপুর উপজেলার শ্রীরামপুর দাখিল মাদরাসার ইংরেজি শিক্ষক নাহিদা আকতার অংশ গ্রহণ করছেন।

গত শনিবার হতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে রাজশাহী সরকারী টিচার্স ট্রেনিং কলেজে বিষয় ভিত্তিক ইংরেজি বিষয়ে প্রশিক্ষণরত। তিনি ৩ সন্তানের মা। দুই সন্তান বাসায় রেখে আসলেও ছোট ছেলে মায়ান ছোট ৮ মাসের সন্তানকে সংগে নিয়েছেন। যদিও তার স্বামী সনি তার সহযোগীতায় রয়েছেন। স্বামীর অনুপস্থিতিতে সোমবার তৃতীয় দিনে দুপুর সাড় ১২টায় শিশু সন্তানকে কোলে নিয়ে প্রশিক্ষণের ক্লাস করছিলেন তিনি।

ছেলেটির উপর মহব্বত ও শিক্ষার্থীর সমস্যা অনুভব করে সন্তানটি কোল নিয়ে ওই প্রশিক্ষণের সমন্বয়ক ও বিভাগীয় প্রধান সরকারী টির্চার টেনিং কলেজের শিক্ষক অধ্যাপক আবু বকর ক্লাস নিলেন। খোঁজ নিয়ে জানা যায়, শিক্ষক আবু বকর শিক্ষক হিসেবে খুবই আন্তরিক। কলেজের সামনে তার হাতে দৃষ্টি নন্দন তৈরি ফুল ও ফলের বাগান। টিচার্চ টেনিং কলেজের ইংরেজি বিষয়ের প্রধান। চমৎকার তার পাঠদান। পুরো কলেজে প্রশিক্ষণার্থীর মুখে রয়েছে তার খ্যাতি।