ধামইরহাটে পড়ে থাকা গাছটি ১১ দিনেও অপসারণ হয়নি

ধামইরহাট প্রতিনিধিঃ নওগাঁর ধামইরহাটে আঞ্চলিক মহাসড়কে পড়ে থাকা শতবর্ষী বটগাছ ১১ দিন পেরিয়ে গেলেও অপসারণ করা হয়নি। বর্তমানে পড়ে থাকা বটগাছ বিপদজ্জনক অবস্থায় রয়েছে। ঝুঁকি ও দূর্ঘটনার ভয় নিয়ে ওই রাস্তা দিয়ে যানবাহন চলছে। এক্ষুনি গাছটি অপসারণ করা না হলে যে কোন মূর্হুতে বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে।

জানা গেছে,নওগাঁ-ধামইরহাট-জয়পুরহাট আঞ্চলিক মহাসড়কের ধামইরহাট উপজেলার ফতেপুর বাজার থেকে সামান্য উত্তরে গত ২৫ সেপ্টেম্বর তারিখে একটি শতবর্ষী বটগাছ রাস্তার উপর উপুড়ে পড়ে যায়। বিশাল আকারের এ গাছটি রাস্তায় পড়ার সাথে সাথে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

খবর পেয়ে পত্নীতলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের ইনচার্জ স্টেশন অফিসার মো.রায়হান ইসলামের নেতৃত্বে ফায়ার সার্ভিসের সদস্যরা প্রায় সাড়ে ৫ ঘন্টা কাজ করে রাস্তার অর্ধেক অংশের গাছ অপসারণ করে।

এরপর যানবাহন চলাচল শুরু হলে ওই স্থানে ওইদিন একটি মাল বোঝাই ট্রাক ডেবে যায়। দ্বিতীয় দফায় ফায়ার সার্ভিসের লোকজন এসে রাস্তাটি যান চলাচলের উপযোগি করে। ১১ দিন পেরিয়ে গেলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গাছটি রাস্তার অর্ধেক অংশ থেকে অপসারণ করা হয়নি।

বর্তমান যানবাহনের চালকেরা ঝুঁক নিয়ে ওই রাস্তা দিয়ে চলাচল করছেন। বাস চালক মো.রুবেল হোসেন বলেন,বিশাল আকারের গাছ রাস্তায় পড়ে থাকায় তাদেরকে ঝুঁকি নিয়ে গাড়ী চালাতে হচ্ছে। গাছটি দ্রুত অপসারণের দাবী জানায়।

পত্নীতলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের ইনচার্জ স্টেশন অফিসার মো.রায়হান ইসলাম বলেন,বিশাল ও শতবর্ষী ওই বটগাছ যদি কোন যানবাহন বা মানুষের উপর পড়তো তবে নিমিষে সবকিছু ধ্বংস হয়ে যেতো। ওই রাস্তায় আরও কয়েকটি শতবর্ষী গাছ রয়েছে। সেগুলো এক্ষুনি না কাটলে যে কোন মূর্হুতে বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে।

এব্যাপারে নওগাঁ জেলা পরিষদের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহেল বাকী বলেন,ওই রাস্তায় একটি শতবর্ষী বটগাছ ঝড়ে পড়ার বিষয়টি অবগত হয়েছি। বিষয়টি জানার পর সার্ভেয়ারকে সরেজমিন পরিদর্শনের জন্য নির্দেশ দিয়েছে। সরজমিন প্রতিবেদন পাওয়ার পর গাছটি অপসারণের জন্য বিভিন্ন দপ্তরের দাপ্তরিক প্রক্রিয়া শেষে নিলামের ব্যবস্থা নেয়া হবে। তবে বিষয়টি জনগুরুত্বপূর্ণ হওয়ার দ্রুত ব্যবস্থা নেয়া হচ্ছে।

স/আ.মি