দাবানলের কবলে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ নগরী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভয়াবহ দাবানলের কবলে পড়েছে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ নগরী। পোর্ট হিলস এলাকার ১৮ হাজার হেক্টরের বেশি এলাকাজুড়ে আগুন ছড়িয়ে পড়েছে। দাবানলের তীব্রতা কমাতে একটি হেলিকপ্টার থেকে পানি ছিটানোর সময় সেটি বিধ্বস্ত হয়। এতে হেলিকপ্টারের পাইলট নিহত হন। দাবানলের তাণ্ডবে পুড়ে গেছে অন্তত ১১টি বাড়ি।

 

স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে চলে যাওয়ার আহবান জানানো হয়েছে। ক্রাইস্টচার্চ সিটি কাউন্সিল জানিয়েছে, দাবানলের কারণে এরইমধ্যে অন্তত হাজারখানেক মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

 

উপদ্রুত এলাকায় ঝড়ো বাতাসের পূর্বাভাস দিয়েছে কর্তৃপক্ষ। বাতাসে দাবানল আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

সিনিয়র সার্জেন্ট অ্যাশ ট্যাব বলেন, ‘আমরা বুঝতে পারছি, মানুষের জন্য নিজেদের বাড়িঘর ছেড়ে চলে যাওয়া কঠিন কাজ। তবে দাবানল দিক পরিবর্তন করতে পারে এবং তা অবিশ্বাস্য রকমের দ্রুত হতে পারে।’

 

তিনি বলেন, ‘যদিও আপনারা উদ্বিগ্ন, তারপরও বলছি, বাড়িঘর ছেড়ে যেতে খুব বেশি দেরি করবেন না। দুঃখ পাওয়ার চাইতে নিরাপদে থাকা ভালো।’

 

ক্রাইস্টচার্চ নগরী ঘন ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে। শ্বাসপ্রশ্বাসে সমস্যা আছে এমন ব্যক্তিদের ঘরের মধ্যে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

 

নিউজিল্যান্ডে ভয়াবহ দাবানল সচারচার দেখা যায় না। কারণ দেশটিতে নিয়মিত বৃষ্টিপাত হয়; যা বড় ধরনের দাবানল প্রতিরোধ করে। ফলে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলের মতো এলাকায় যে ধরনের দাবানল দেখা যায় সে ধরনের দাবানল নিউজিল্যান্ডে সচরচার দেখা যায় না।

নিউজিল্যান্ডের বেসামরিক প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, দাবানল নিয়ন্ত্রণে ১৪টি হেলিকপ্টার ও তিনটি বিমান কাজ করছে। এছাড়া প্রায় ২০০ দমকলকর্মী ৪৫টি পাম্প ও ট্যাঙ্কার নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন। পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যরাও এ কাজে সহায়তা করছে। শুক্রবার নাগাদ আবহাওয়া পরিস্থিতির উন্নতি হতে পারে। এরপর আগুন নিয়ন্ত্রণে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: বাংলা ট্রিবিউন