দরিদ্র নারীদের সম্পত্তি অধিকার সহায়তায় ব্র্যাক

নিজস্ব প্রতিবেদক:

ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসুচি দেশের উত্তরাঞ্চলের ৬টি জেলায় কাজ করছে। দরিদ্র জনগোষ্টি বিশেষ করে নারীদের অধিকার প্রতিষ্ঠার লক্ষে প্রোপাটি রাইটস ইনিসিয়েটিভ নামে প্রকল্প মাঠপর্যায়ে এ কাজ করে। তাদের অগ্রগতি, অভিজ্ঞতা, সমস্য তুলে ধরতে গণমাধ্যম কর্মিদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।

 

সোমবার বেলা ১১টায় রাজশাহী মহানগরীর একটি চাইনিজ রেস্টুরেন্টে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে ব্র্যাক হেড অফিসের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির ম্যানেজার সাধন কুমার নন্দি,প্রোপার্টি রাইটস ইনিসিয়েটিভ প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মজিবুল রহমান, অ্যাডভোকেসি অফিসার চাঁদনী রায়, সিনিয়র সেক্টর ম্পেশালিস্ট আব্দুল্লাহ আল রাশেদ, ব্র্যাক রাজশাহীর প্রতিনিধি জাহেদুল ইসলাম, মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির বিভাগীয় আইনজীবী সামাউল ইসলাম।

 

মতবিনিময় সভায় প্রোপার্টি রাইটস ইনিসিয়েটিভ প্রকল্পের বিভিন্ন কর্মসুচি নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় বক্তরা জানান, দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, রাজশাহী, নাটোর ও নওগাঁ জেলার ৫৪টি উপজেলার ৪৯১ ইউনিয়নের ১০ হাজার ৩৯৫ গ্রামে প্রকল্পটি কাজ করে যাচ্ছে। উপকারভোগি পরিবারের সংখ্যা প্রত্যক্ষভাবে ১৮ লাখ ও পরক্ষোভাবে ১৯ লাখ পরিবার।

 

এ প্রকল্পের উদ্দেশ্য হলো, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠির মধ্যে মানবাধিকার এবং সম্পত্তির অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির মাধ্যমে দৃষ্টিভঙ্গগত পরিবর্তনে কাজ করা, স্থানীয় নেতৃবৃন্দ, স্থানীয় সরকার প্রতিনিধিসহ সরকারি সংস্থাগুলোর সক্রিয় অংশগ্রহনে দরিদ্রদের বিশেষভাবে নারীদের সম্পত্তিতে প্রবেশাধিকার নিশ্চিতকরণের পরিবেশ তৈরি করা, সম্পত্তির অধিকার বিষয়ে নারীদের আইনি সহযোগিতা দেয়। অনুষ্ঠানে বিভিন্ন মিডিয়ার ৩০ জন মিডিয়া কর্মি উপস্থিত ছিলেন।

 

স/আ