তানোরে সরকারি খালের মাটি বিক্রির দায়ে ২জনের কারাদণ্ড

তানোর প্রতিনিধি:
রাজশাহীর তানোরে সরকারি খালের মাটি বিক্রির অপরাধে দুইজনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদাতল।  শুক্রবার বিকালে উপজেলা নির্বাহী অফিসার এক্সজিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুশান্ত কুমার মাহাতো তানোর পৌর এলাকার আকচা সরকারী খালে অভিযান চালিয়ে দুইজনকে আটক করে ভ্রাম্যমান আদালত বসাসিয়ে এ রায় ঘোষনা করেন।

তবে মাটি বিক্রির মুলহোতা মাটি খেকো মোহনপুর উপজেলার বাসিন্দা শরিফুল ইসলামকে ঘটনাস্থলে পাওয়া যায়নি বলে জানান ইউএনও।

সাজা প্রাপ্তরা হল চাঁপাইনবাবগঞ্জ জেলার বারুইপুর রানি হাটি বাজার এলাকার আব্দুল মালেকের পুত্র মেহেদি হোসেন শিশির (২২), একই জেলার বিধানপুর মরদনা গ্রামের আব্দুর রহিমের পুত্র বাবু (২৭)। ঘটনা স্থল থেকে মাটি বহনকারী তিনটি হেরো ট্যাক্টর ও একটি স্কেলেটর বা ভেকু মেশিন জব্দ করা হয়েছে।

জানা গেছে, সরনজাই ইউপির কাশারদিঘিগ্রাম হতে আকচা দিয়ে বিলে এসে সংযুক্ত হয়েছে খালটি। সে খাল পানি উন্নয়ন বোর্ড কর্তৃক পুন খনন করা হয়। যার ফলে খালের দুধারে মাটি জমা হয়। সেই মাটি ৭০০ থেকে ৮০০ টাকা গাড়ি বিক্রি করছেন শরিফুল এবং পাকা রাস্তা দিয়ে মাটি বহন করার জন্য বৃষ্টি হলে কাঁদায় রুপ নিয়ে পিচ্ছিল হয় এবং বৃষ্টি না হলে রাস্তায় ধুলার সৃষ্টি হয়।

উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন সরকারী খালের মাটি বিক্রি করা চরম অন্যায় ও আইন লঙ্ঘন। এজন্য দুই জনকে বালু মহল ও মাটি জলমহল ২০১০ এর – ৪ (খ) (গ) ১৫ (১) এর ধারা অনুযায়ী কারাদণ্ড দেয়া হয়েছে। সেই সাথে তিনটি মাটি বহনকারী গাড়ী জব্দ করে পরিষদ চত্বরে রাখা এবং ভেকু মেশিন খালের ধারে রাখা হয়েছে। আগামী তিনদিনের মধ্যে মুলহোতারা না আসলে নিলামে দেয়া হবে বলে জানান এই কর্মকর্তা।

স/অ