তথ্যমন্ত্রীর বক্তব্যর বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এমপিদের নামে বরাদ্দকৃত কাবিখা ও টিআর প্রকল্পে হরিলুট হওয়া মর্মে তথ্যমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তার বিচার বিভাগীর তদন্ত চেয়ে হাইকোর্টে  রিট দায়ের করা হয়েছে।মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ হাইকোর্টের সংশিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।

 

রিট আবেদনে, একটি কমিশন গঠন করে তথ্যমন্ত্রীর বক্তব্যর সত্যতা যাচাইয়ের জন্য আবেদন জানানো হয়েছে। একই সঙ্গে রিট আবেদনে এমপিদের নামে বরাদ্দকৃত প্রকল্প বন্ধেরও নির্দেশনা চাওয়া হয়েছে।রিটে স্থানীয় সরকার সচিব, অর্থসচিব, দুযোর্গ ব্যবস্থাপনা সচিবসহ সাতজনকে বিবাদী করা হয়েছে।

 

আগামীকাল বিচারপতি ড. কাজী রেজা-উল হকের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এই রিটের ওপর শুনানি হতে পারে বলে জানান রিটকারী আইনজীবী।

 

প্রসঙ্গ, গত ২৪ জুলাই ঢাকায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের এক অনুষ্ঠানে টিআর ও কাবিখা প্রকল্পে চুরির জন্য এমপিসহ জনপ্রতিনিধি ও আমলাদের দায়ী বক্তব্য দেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।  তথ্যমন্ত্রী বলেছেন, ‘টিআর-কাবিখার বরাদ্দের অর্ধেকই চলে যায় সংসদ সদস্যদের পকেটে। মাঠপর্যায়ে যদি ৩০০ টন যায়, সেখান থেকে দেড় শ টন চুরি হয়। আর এসব চুরি করেন সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান ও আমলারা।  অবশ্য সব এমপিই চুরি করেন না, তবে বেশির ভাগ এমপি চুরি করেন।’

 

ওই বক্তব্য নিয়ে সংবাদমাধ্যমে খবর আসার পর রাতে তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে ইনু বলেন, ‘আমি নিজে একজন সংসদ সদস্য হিসেবে মাননীয় সংসদ সদস্যবৃন্দসহ সকল জনপ্রতিনিধিদের আন্তরিকভাবে সম্মান করি এবং সেই সম্মান অক্ষুণ্ন রয়েছে। তারপরও কেউ যদি অনভিপ্রেতভাবে দুঃখ পেয়ে থাকেন, সেজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।’

 

এ ছাড়া মন্ত্রিসভায় সমালোচনার পর সন্ধ্যায় সংসদ অধিবেশনে সংসদ সদস্যদের তোপের মুখে পড়ে গতকাল সোমবার সংসদ অধিবেশনে ক্ষমা চান তথ্যমন্ত্রী।
সূত্র: রাইজিংবিডি