ডিম বাহারি পানতোয়ার রেসিপি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ডিম দিয়ে নানা পদ তৈরি করা যায়। ঝাল পদ ছাড়াও মিষ্টি পদ তৈরিতেও ব্যবহৃত হয় ডিম। তেমনই জিভে জল আনা ডিমের একটি পদ হলো ডিম বাহারি পানতোয়া। খুব সহজেই তৈরি করা যায় ডিম বাহারি পানতোয়া। জেনে নিন ডিম বাহারি পানতোয়ার রেসিপি-

jagonews24

উপকরণ

১. ময়দা ৪ কাপ
২. ডিম ৩টি
৩. লবণ স্বাদমতো
৪. পানি পরিমাণমতো
৫. চিনি দেড় কাপ ও
৬. তেল পরিমাণমতো।

পদ্ধতি

তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পাতলা বেটার তৈরি করে নিতে হবে। ডিম একটু শক্ত করে পোচ করে নিতে হবে। পোচ করার সময় ৩/৪ বার উল্টিয়ে নিলেই ডিম শক্ত হয়ে যায়। চুলায় কড়াই বসিয়ে তাতে ডালের চামুচের ১ চামচ পরিমাণ তেল দিতে হবে।

jagonews24

তেল গরম হলে ১টি ডিম পোচ হাতে নিয়ে ময়দার বেটারে ডুবিয়ে গরম তেলে দিতে হবে। একপাশ হয়ে গেলে উল্টে দিন। দু’পাশেই সমানভাবে ভাজতে হবে। দু’পাশ হয়ে গেলে পিঠা তেল থেকে উঠিয়ে আবার ময়দার বেটারে ডুবিয়ে আবার তেলে দিতে হবে।

এভাবে ৩/৪ বার করার পর যখন পিঠা বড় হয়ে যাবে তখন পিঠা কড়াই থেকে না উঠিয়ে চামচ দিয়ে ও বেটার ঢেলে দেওয়া যাবে। পিঠার সাইজ নিজের ইচ্ছেমতো করা যাবে।

যখন মনে হবে পিঠা হয়ে গেছে আর বড় করার দরকার নেই, তখন পিঠা দুই চা চামচ দিয়ে ধরে তেলের মধ্যে ঘুরিয়ে নিন। তাহলে চারপাশে সুন্দর গোল হবে। চুলা থেকে নামিয়ে এবার প্লেটে নিয়ে কেকের মতো পিস পিস করে কেটে নিলেই তৈরি হয়ে যাবে ডিম বাহারি পানতোয়া।

 

সূত্রঃ জাগো নিউজ