বৃহস্পতিবার , ১২ জানুয়ারি ২০১৭ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চীনকে হুঁশিয়ার করলেন যুক্তরাষ্ট্রের হবু পররাষ্ট্রমন্ত্রী

Paris
জানুয়ারি ১২, ২০১৭ ৫:৩৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দক্ষিণ চীন সাগরে দ্বীপ নির্মাণ নিয়ে চীনকে হুঁশিয়ার করে পরিষ্কার বার্তা দিলেন যুক্তরাষ্ট্রের হবু পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তিনি বলেছেন, কৃত্রিম দ্বীপ নির্মাণ থেকে সরে আসতে হবে চীনকে।

পররাষ্ট্রমন্ত্রীর পদে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নাম ঘোষণা করলেও নিয়োগ চূড়ান্ত করতে সিনেটের অনুমোদন লাগবে। এ জন্য সিনেটে শুনানি হচ্ছে। বুধবার সিনেট ফরেন রিলেশনস কমিটির শুনানিতে এক্সনমোবিলের প্রাক্তন প্রধান নির্বাহী টিলারসন চীনের বিরুদ্ধে তার কঠোর অবস্থান পরিষ্কার করেন।

টিলারসন বলেন, আমরা চীনকে পরিষ্কার বার্তা দিতে যাচ্ছি। প্রথমত, কৃত্রিমভাবে দ্বীপ নির্মাণ বন্ধ করতে হবে। দ্বিতীয়ত, ওইসব দ্বীপে তাদের প্রবেশ মেনে নেওয়া হবে না।

এক প্রশ্নের জবাবে টিলারসন বলেন, ওই এলাকায় (দক্ষিণ চীন সাগর) চীনের কার্যক্রম খুবই ভীতিজনক। এবং আমি মনে করি, প্রতিক্রিয়া না জানানোয় কাজ এগিয়ে নেওয়ার সাহস দেখাচ্ছে তারা।

বিতর্কিত জলসীমায় চীনের দ্বীপ নির্মাণের কাজ এবং পূর্ব চীন সাগরে জাপান-নিয়ন্ত্রিত সেকাউ দ্বীপপুঞ্জের আকাশসীমায় প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করার ঘোষণা সম্পূর্ণ অবৈধ বলে মনে করেন টিলারসন। কৃত্রিম দ্বীপ তৈরি করা এবং সেখানে প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা ইউক্রেন থেকে ক্রিমিয়া ছিনিয়ের নেওয়ার মতো ঘটনা।

সূত্র: রাইজিংবিডি

সর্বশেষ - আন্তর্জাতিক