চার দিনের সফরে আমিরাত যাবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে আগামীকাল সোমবার সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন। তাঁর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর যাওয়ার কথা রয়েছে। উচ্চ পর্যায়ের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী আগামী ৮ মার্চ নারী দিবসে আরব আমিরাত আয়োজিত একটি উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন।

প্রধানমন্ত্রীর এই সফরে বিনিয়োগ, বাণিজ্য, খাদ্য নিরাপত্তা ও খাদ্য খাতে সহযোগিতা, আফ্রিকায় ‘কন্ট্রাক্ট ফার্মিং’, অভিবাসী শ্রমিকসহ আরো অনেক বিষয় দ্বিপক্ষীয়ভাবে আলোচনা হতে পারে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, আরব আমিরাত বন্দর ব্যবস্থাপনা, জ্বালানিসহ আরো কয়েকটি খাতে বিনিয়োগে আগ্রহী। দেশটির প্রতিষ্ঠান ডিপি ওয়ার্ল্ড পতেঙ্গা টার্মিনাল এবং বে টার্মিনাল উভয় জায়গায় কাজ করতে চায়। তবে আরব আমিরাত ও সৌদি আরব পতেঙ্গা টার্মিনাল নির্মাণ করতে চায়। অন্যদিকে বে টার্মিনাল নির্মাণ করতে চায় আরব আমিরাত, সিঙ্গাপুর, সৌদি আরব ও ডেনমার্ক।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, প্রধানমন্ত্রীর এই সফরে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করা নিয়েও আলোচনা হতে পারে।

 

সূত্রঃ কালের কণ্ঠ