পঞ্চগড়ে উৎসবমুখর পরিবেশে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

সিল্কসিটি নিউজ ডেস্ক :

পঞ্চগড়ে উৎসবমুখর পরিবেশে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন করা হয়েছে। রোববার (২৮ এপ্রিল) জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ। ’ দিবসটি পালনে জেলা লিগ্যাল এইড কমিটি নানান কর্মসূচির আয়োজন করে। সকাল ৯ টায় পঞ্চগড় জজ কোর্ট এলাকায় বেলুন পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ গোলাম ফারুক।

পরে জজ কোর্ট থেকে শোভাযাত্রা বের হয়। এটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জজ কোর্টে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ জহুরুল ইসলাম, পুলিশ সুপার এস এম নাজমুল হুদাসহ জেলার বিভিন্ন উর্দ্ধতন সরকারি কর্মকর্তাগণ। র‌্যালী শেষে জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সভায় সভাপতিত্ব করেন। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব ও জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ আবু সাঈদ। এছাড়াও আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক ও জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন কমিটির আহবায়ক বিএম তারিকুল কবির, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ মেহেদী হাসান মন্ডল, জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ গোলাম হাফিজ প্রমুখ। উক্ত সভা সঞ্চালনা করেন যুগ্ম জেলা ও দায়রা জজ মোছাঃ মার্জিয়া খাতুন।

আলোচনা সভার শেষভাগে দুই জন আইনজীবীকে সেরা প্যানেল আইনজীবী ক্রেস্ট দেওয়া হয়। এছাড়াও জেলা লিগ্যাল এইড কমিটি কর্তৃক স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, লিগ্যাল এইড মেলা ও আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রামাণ্য চিত্র প্রদর্শণীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিচার বিভাগ, প্রশাসন, পুলিশসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং আইন পেশায় নিযুক্ত ব্যক্তিরা অংশ নেন। নাগরিকদের মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ২০০০ সালে জেলা আইনগত সহায়তা প্রদান আইন প্রনয়ণ করা হয় এবং উক্ত আইনের মাধ্যমে সুপ্রীমকোর্ট, জেলা, উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়। জনসাধারণকে সচেতন করতে ২০১৩ সাল থেকে লিগ্যাল এইড দিবস পালন করা হচ্ছে।