রাশিয়া-ইউক্রেন তৃতীয় দফা আলোচনা সোমবার

রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের ইতি টানতে তৃতীয় দফা আলোচনা শুরু হচ্ছে সোমবার।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টের মাধ্যমে এই তথ্য জানান আগের দুই দফায় আলোচনায় অংশ নেওয়া এক ইউক্রেনীয়ান। তবে এই ব্যাপারে তিনি বিস্তারিত জানাননি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এর আগে গত ২৮ ফেব্রুয়ারি বেলারুশে রাশিয়ার উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে ইউক্রেনের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের প্রথম দিনের আলোচনা অনুষ্ঠিত হয়। পরে ১ মার্চ দ্বিতীয় দফায় আলোচনা অনুষ্ঠিত হয়।

শনিবার সকালে ইউক্রেনের কৌশলগত বন্দর শহর মারিউপোলসহ দুটি অবরুদ্ধ শহরের বাসিন্দাদের সরে যেতে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ৫ মার্চ মস্কো সময় সকাল ১০টা থেকে রাশিয়ার পক্ষ থেকে সাময়িক যুদ্ধবিরতি পালন করা হচ্ছে এবং মারিউপোল ও ভলনোভাখা থেকে বেসামরিক নাগরিকদের সরে যেতে মানবিক করিডোর খুলে দেওয়া হয়েছে।

এদিকে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করলেও রাশিয়া গোলা বর্ষণ থামায়নি বলে অভিযোগ করেছে ইউক্রেন। আর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনীয়ান ‘জাতীয়তাবাদীরা’ বেসামরিক নাগরিকদের শহর ত্যাগে বাধা দিয়েছে।

 

সূত্রঃ যুগান্তর