চাঁপাইনবাবগঞ্জে পিসিআর ল্যাব স্থাপনের দাবি

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার ফলাফল আসতে বিলম্বিত হওয়ায় করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যে রয়েছে। করোনা ঝুঁকি বিবেচনায় নমুনা পরীক্ষার ফলাফল দ্রুত পেতে চাঁপাইনবাবগঞ্জে পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানিয়েছে এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ সীমান্তবর্তী জেলা হওয়ার সুবাদে এই জেলায় ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে মানুষের আগমন ঘটে। জেলার ৫টি উপজেলায় করোনার নমুনা সংগ্রহের জন্য ৫ টি বুথ খোলা হয়েছে। নমুনা সংগ্রহ করে রাজশাহী ও ঢাকার সাভারের প্রাণীসম্পদ বিভাগের পিসিআর ল্যাবে পাঠানো হচ্ছে। জেলা সদর হাসপাতালে প্রতিদিন ৪০ জন লাইনে দাঁড়িয়ে তাদের নমুনা দিচ্ছেন। আর এসব নমুনার ফলাফল আসতে এক সপ্তাহের বেশী সময় লেগে যাচ্ছে। এর মধ্যে কোনো ব্যক্তি করোনা সংক্রমিত হলো কিনা জানা যাচ্ছে না। ফলে আক্রান্ত ব্যক্তির আইসোলেশন বা চিকিৎসার সুযোগও তৈরি হচ্ছে না। এতে আক্রান্ত ব্যক্তি যেমন ঝুঁকিতে পড়েন, তেমনি অন্যদের মাঝে রোগটির সংক্রমণ বেড়ে যায়।

চাঁপাইনবাবগঞ্জ নাগরিক কমিটির সদস্য সচিব মনিরুজ্জামান মনির জানান, দিনদিন জেলায় সংক্রমণের সংখ্যা বাড়ছে। করোনাভাইরাসের নমুনা সংগ্রহে বুথ খোলা হয়েছে, পরীক্ষার ফলাফল দ্রুত পেতে চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালে একটি পিসিআর ল্যাব স্থাপন করা খুবই জরুরী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি জেলায় পিসিআর ল্যাব স্থাপনের যে পরিকল্পনা গ্রহণ করেছেন, তা দ্রুত বাস্তবায়ন করা হোক। এ দাবী জানিয়েছে সাধারণ মানুষসহ নাগরিক সমাজ।

উপজেলা পর্যায়ের নমুনা সংগ্রহের প্রধান সমন্বয়ক এবং সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম এ মাতিন জানান, নমুনা সংগ্রহের জন্য জেলা সদর হাসপাতালে বুথ খোলা হয়েছে। নমুনা সংগ্রহে জনপ্রতি সরকারি নিয়মানুয়ায়ী নির্ধারিত ২’শ টাকা ফি নেয়া হচ্ছে।

তিনি আরো জানান, বাড়িতে যেয়ে নমুনা সংগ্রহ করা হচ্ছে, সেটির ফি ৫’শ টাকা। তবে, এ মুহুর্তে নমুনা সংগ্রহে সমস্যা হচ্ছে না।

এদিকে সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানান, নমুনার ফলাফল পেতে দেরী হচ্ছে, এটা ঠিক। হাসপাতালের যে ভৌত অবকাঠামো রয়েছে, তাতে পিসিআর ল্যাব স্থাপন করা যাবে। তবে জনবল প্রয়োজন রয়েছে।

তিনি আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি জেলায় পিসিআর ল্যাব স্থাপনেপরিকল্পনা গ্রহণ করেছেন। সেটি স্থাপিত হলে আর কোন সমস্যা থাকবে না।

স/অ