চাঁপাইনবাবগঞ্জে আমবাগান থেকে র‌্যাবের উদ্ধার করা বিস্ফোরক নিস্ক্রিয়

ভ্রাম্যমাণ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গণকা এলাকার একটি আমবাগান থেকে ৯টি ককটেল, বিষ্ফোরক ভর্তি একটি ব্যাগ ও বেশ কিছু দেশীয় ধারাল অস্ত্র উদ্ধার করেছে র‌্যাব। উদ্ধার করা বিস্ফোরক গুলো নিস্ক্রিয় করা হয়েছে।

 

র‌্যাব-৫ রাজশাহীর অধিনায়ক লে. কর্ণেল মাহবুব আলম জানান, বৃহস্পতিবার সকালে গণকায় কুড়িয়ে পাওয়া ককটেল বিস্ফোরণে আলো খাতুন নামে এক শিশু আহত হওয়ার পর ওই এলাকায় অভিযান শুরু করে র‌্যাব। অভিযানে একটি আম বাগানে খড়ের পালার নিচে থেকে ৯টি ককটেল ও বিস্ফোরক ভর্তি একটি ব্যাগের সন্ধান পায় তারা। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে র‌্যাবের বোমা নিস্ক্রিয়কারী দল ঘটনাস্থলে এসে ব্যাগে থাকা বিস্ফোরকের বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরনের সময় বিকট শব্দে কেপে উঠে ওই এলাকা। এছাড়া ধোয়ায় অন্ধকার হয়ে যায় চারপাশ।

 

 

এ ঘটনায় বৃহস্পতিবার দুপুর থেকে ওই এলাকাটি ঘিরে রাখে র‌্যাব। র‌্যাবের এই অভিযানে তারেক রহমান (২২) নামের এক যুবককে আটক করা হয়েছে। আটক তারেক শহরের পৌর এলাকার আলীনগরের বারেক আলীর ছেলে।

 

র‌্যাব কর্মকর্তা আরো জানান, এ বিস্ফোরকের সঙ্গে কোনো জঙ্গি বা দুস্কৃতিকারী সংগঠনের যোগসূত্র আছে কি-না তা খতিয়ে দেখা হচ্ছে। এ উচ্চ ক্ষমতা সম্পন্ন বোমাটি কোন বড় ধরনের নাশকতার ঘটনা ঘটানোর জন্য রাখা হয়েছিল।

 

তিনি বলেন, বোমাটির তৈরির ধরণ দেখে ধারণা করা হচ্ছে, এটি উচ্চমানের প্রশিক্ষণ প্রাপ্ত ব্যক্তি দ্বারা তৈরি করা হয়েছে। উল্লেখ্য চলতি সপ্তাহে বিদিরপুর গনকা এলাকায় টাকা ভাগবাটোয়ারা নিয়ে বিবদমান দু’গ্র“পের মাধ্যে সংঘর্ষ ও ব্যাপক ককটেল বিষ্ফোরণেলর ঘটনা ঘটে।

স/অ