চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্টে সেলিম, মিশা ও পূর্ণিমা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০২১-এর ৭ ধারা অনুযায়ী শিল্পীদের কল্যাণে গঠিত হয়েছে ট্রাস্টি বোর্ড। সম্প্রতি এক প্রজ্ঞাপনের মাধ্যমে ট্রাস্টি বোর্ডের সদস্যদের নাম প্রকাশ করা হয়।

এই ১৪ সদস্যের কমিটিতে রয়েছেন তিনজন অভিনয়শিল্পী। তারা হচ্ছেন- বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম ও চিত্রনায়িকা পূর্ণিমা।

ট্রাস্টি বোর্ডের বাকি সদস্য হলেন-

*সংসদের স্পিকার কর্তৃক মনোনীত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির একজন সদস্য অথবা অন্য যে কোনো একজন সংসদ সদস্য।

*সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক মনোনীত এর কমপক্ষে মহাপরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তা

*অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র), তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়

*অর্থ বিভাগ কর্তৃক মনোনীত -কমপক্ষে যুগ্মসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা

*সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক মনোনীত – কমপক্ষে যুগ্মসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা।

*ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন।

*সভাপতি, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।

এ ট্রাস্টি বোর্ড  চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন- ২০২১ মেনে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্টের কাজ সম্পাদন করবে।

ট্রাস্টের আইনে সেলুলয়েড, অ্যানালগ, ডিজিটাল বা টেলিভিশনসহ অন্য যে কোনো মাধ্যমে নির্মিত চলচ্চিত্র, যেমন- পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য, টেলিফিল্ম, প্রামাণ্যচিত্র, কার্টুনচিত্র, অ্যানিমেশনচিত্র অন্তর্ভুক্ত।

আইনে ‘চলচ্চিত্র শিল্পী’ অর্থ চলচ্চিত্রে অভিনয়শিল্পী ও চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট পরিচালক, চিত্রগ্রাহক, লাইটম্যান, নৃত্যশিল্পী, ব্যবস্থাপক, ফাইটার, রূপসজ্জা শিল্পীসহ চলচ্চিত্র নির্মাণের কাজে নিয়োজিত কলাকুশলী এবং সরকার অনুমোদিত টেলিভিশন চ্যানেল কর্তৃক নির্মিত ও টেলিভিশন চ্যানেলে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের অভিনয় শিল্পীসহ অন্যান্য কলাকুশলীরা অন্তর্ভুক্ত হবেন।

সূত্র: বাংলা নিউজ

স/জে