গ্যাবায় বিধ্বস্ত পাকিস্তান

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

ব্রিসবেনের গ্যাবায় প্রথম ইনিংসে দুই ব্যাটসম্যানের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার ৪২৯ রান। পাকিস্তানের জন্য বিশাল চ্যালেঞ্জই ছিল বটে, যেটা মোকাবিলা করতে গিয়ে রীতিমতো ভুগেছে তারা। অভিজ্ঞ ব্যাটসম্যানদের ব্যর্থতায় বড় লজ্জা পাওয়ার পথে সফরকারীরা।

নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে প্রত্যাবর্তনের পর সেরা বোলিং ফিগার বানালেন মোহাম্মদ আমির। পাকিস্তানের এ পেসার ৯৭ রান দিয়ে নেন চার উইকেট। প্রথম টেস্টের দ্বিতীয় দিন শুক্রবার তিনি টেল এন্ডারের তিন ব্যাটসম্যানকে ফেরান। আরেক পেসার ওয়াহাব রিয়াজ ছিলেন উজ্জ্বল। স্বাগতিকদের দুই সেঞ্চুরিয়ান স্টিভেন স্মিথ ও পিটার হ্যান্ডসকম্বকে সাজঘরে পাঠান তিনি। ওয়াহাবও পেয়েছেন আমিরের সমান ৪ উইকেট। কিন্তু তাদের বোলিং নৈপুণ্য কোনও ধরনের বাধার দেয়াল তৈরি করতে পারেনি অস্ট্রেলিয়ার জন্য। ২০১০ সালের পর প্রথমবার পাকিস্তানের বিপক্ষে একই ইনিংসে অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান সেঞ্চুরির কীর্তি গড়েন- স্মিথ ১৩০ ও হ্যান্ডসকম্ব করেন ১০৫ রান। ৩ উইকেটে ২৮৮ রানে খেলতে নেমে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয় ৪২৯ রানে।

 

স্মিথের পর দারুণ এক সেঞ্চুরি হাঁকালেন হ্যান্ডসকম্ববড় ইনিংসের জবাবে ধীরস্থির ব্যাটিং করার মানসিকতা নিয়ে মাঠে নেমেছিল পাকিস্তানের ব্যাটসম্যানরা। কিন্তু দলীয় ৪৩ রান থেকে তাদের ব্যাটিং লাইন আপে বিরাট ধস নামে। মাত্র ২৪ রানের ব্যবধানে সফরকারীরা হারায় ৭ উইকেট। মিচেল স্টার্ক ও জোশ হ্যাজলউডের পেসে ১ উইকেটে ৪৩ রান করা পাকিস্তানের স্কোর দাঁড়ায় ৮ উইকেটে ৬৭ রান। সরফরাজ আহমেদ (৩১*) ও আমির (৮*) অপরাজিত ৩০ রানের জুটি গড়ে ধস ঠেকান। ৮ উইকেটে ৯৭ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে পাকিস্তান।

 

স্টার্ক ও হ্যাজলউড ৩টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর- দ্বিতীয় দিন শেষে

অস্ট্রেলিয়া- প্রথম ইনিংস: ৪২৯; ১৩০.১ ওভার (স্মিথ ১৩০, হ্যান্ডসকম্ব ১০৫; আমির ৪/৯৭, ওয়াহাব ৪/৮৯)

পাকিস্তান- প্রথম ইনিংস: ৯৭/৮; ৪৩ ওভার (সরফরাজ ৩১*, সামি ২২; স্টার্ক ৩/৪৫, হ্যাজলউড ৩/১৯)

সূত্র: বাংলা ট্রিবিউন