মঈনের সেঞ্চুরিতে প্রথম দিনে ইংল্যান্ডের দাপট

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

মঈন আলীর সেঞ্চুরিতে প্রথম দিন শেষ করেছে ইংল্যান্ড ৪ উইকেটে ২৮৪ রানে। মঈন অপরাজিত আছেন ১২০ রানে। তার আগে ৮৮ রানের কার্যকরী ইনিংস খেলেছেন জো রুট।

সিরিজ হেরে বসে আছে আগেই। এর সঙ্গে যোগ করুন মুম্বাই টেস্ট। চতুর্থ টেস্টে যে ইংল্যান্ডের নামের পাশে আরও বড় লজ্জা যোগ হয়েছে ইনিংস ব্যবধানে হেরে! চেন্নাইয়ের পঞ্চম ও শেষ টেস্ট তাই ইংল্যান্ডের জন্য সম্মানরক্ষার। ভারতের বিপক্ষে সেই মিশনের শুরুটা দারুণ হয়েছে ইংলিশদের। মঈন আলীর সেঞ্চুরিতে প্রথম দিন শেষ করেছে তারা ৪ উইকেটে ২৮৪ রানে। মঈন অপরাজিত আছেন ১২০ রানে। তার আগে ৮৮ রানের কার্যকরী ইনিংস খেলেছেন জো রুট।

টস জিতে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ডের শুরুটা ভালো ছিল না। মাত্র ১ রান করে ইশান্ত শর্মার বলে প্যাভিলিয়নে ফেরেন ওপেনার কিটন জেনিংস। ভারত সফরে ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারেননি অধিনায়ক অ্যালিস্টার কুকও। অবশ্য ১০ রানে চলতি সিরিজে পঞ্চমবারের মতো রবীন্দ্র জাদেজার শিকারে পরিণত হওয়ার আগে টেস্ট ক্যারিয়ারে নতুন এক মাইলফলক ছোঁয়া হয়ে যায় তার। ইংল্যান্ডের একমাত্র ব্যাটসম্যান হিসেবে তিনি যোগ দেন ১০ হাজার রানের ক্লাবে। অনন্য এই ক্লাবে নাম লেখানোর জন্য কুকের দরকার ছিল মাত্র ২ রান। ইনিংসের প্রথম বলেই সেটা পূরণ করে টেস্ট ইতিহাসের দশম ব্যাটসম্যান হিসেবে পূরণ করেন ১০ হাজার রান।

ব্যক্তিগত অর্জনের খাতায় নতুন প্রাপ্তি যোগ করলেও দলকে ছেড়ে আসেন তিনি চাপের মধ্যে। মাত্র ২১ রানে যে ইংল্যান্ডের তখন নেই ২ উইকেট। কঠিন ওই অবস্থা থেকে দলকে টেনে তোলার দায়িত্ব নেন রুট ও মঈন। অসাধারণ ব্যাটিংয়ে নিজের সঙ্গে দলের স্কোর বাড়িয়ে নিয়েছেন তারা। তৃতীয় উইকেট জুটিতে তারা যোগ করেন ১৪৬ রান। রুট তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ২৭তম হাফসেঞ্চুরি। শেষ পর্যন্ত ১৪৪ বলের তার ইনিংসটি থামে ৮৮ রানে। জাদেজার শিকার হয়ে তিনি ফিরে গেলেও মঈন আটকে থাকেননি হাফসেঞ্চুরিতে। টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করে শেষ করেন প্রথম দিনের খেলা। চলতি বছরে এটি মঈনের চতুর্থ শতক। ভারতের বিপক্ষে এই সিরিজে দুটো সেঞ্চুরির আগে শ্রীলঙ্কার বিপক্ষে চেস্টার-লি-স্ট্রিটে এবং ওভালে পাকিস্তানের বিপক্ষে পেয়েছিলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা। ২২২ বলে তার হার না মানা ১২০ রানের ইনিংসটিতে রয়েছে ১২টি চারের মার।

রুট আউট হওয়ার পর তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন জনি বেয়ারস্টো। যদিও হাফসেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে থেকে (৪৯) শেষ হয় এই উইকেটরক্ষকের ইনিংস। তাকে ফিরিয়ে জাদেজা পান তৃতীয় উইকেটের দেখা। মঈনের সঙ্গে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন বেন স্টোকস (৫*)। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর :

(প্রথম দিন শেষে)

ইংল্যান্ড : প্রথম ইনিংস ৯০ ওভারে ২৮৪/৪ (মঈন ১২০*, রুট ৮৮, বেয়ারস্টো ৪৯, কুক ১০, স্টোকস ৫*; জাদেজা ৩/৭৩, ইশান্ত ১/২৫)।

সূত্র: বাংলা ট্রিবিউন