রবিবার , ১৭ অক্টোবর ২০২১ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘গোপনে’ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল চীন, অবাক যুক্তরাষ্ট্র

Paris
অক্টোবর ১৭, ২০২১ ৮:৫৯ অপরাহ্ণ

চীন গত আগস্ট মাসে একটি পারমাণবিক-সমর্থ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। বিষয়টি মার্কিন গোয়েন্দাদের অবাক করে দেয়। পাঁচটি ‘নাম প্রকাশে অনিচ্ছুক’ সূত্রের বরাত দিয়ে ফিন্যানশিয়াল টাইমস এ তত্য জানায়।

শনিবার গভীর রাতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, চীনা সামরিক বাহিনী একটি হাইপারসনিক গ্লাইড যান বহনকারী রকেট উৎক্ষেপণ করে, যা নিম্ন-কক্ষপথ দিয়ে উড়ে যায়। লক্ষ্যের দিকে যাওয়ার আগে সেটি বিশ্ব প্রদক্ষিণ করে।

প্রতিবেদনটিতে বলা হয়, ‘পরীক্ষায় এটাই দেখানো হয়েছে যে চীন হাইপারসনিক অস্ত্রের ক্ষেত্রে বিস্ময়কর অগ্রগতি অর্জন করেছে এবং মার্কিন কর্মকর্তাদের উপলব্ধির চেয়ে এ ক্ষেত্রে তারা অনেক বেশি অগ্রসর হয়েছে।’

রবিবার এ বিষয়ে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি মন্তব্য চায় রয়টার্স। তবে চীন এ ব্যাপারে কোনো সাড়া দেয়নি।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়াও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে। গত মাসে উত্তর কোরিয়া বলেছিল, তারাও একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

২০১৯ সালের প্যারেডে চীন তার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র (ডিএফ ১৭)-সহ উন্নত অস্ত্র প্রদর্শন করে।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি  খাড়াভাবে উচ্চগতিতে ফিরে আসার আগে মহাকাশের সীমার বাইরে উড়ে যায়। হাইপারসনিক অস্ত্রের বিরুদ্ধে প্রতিরক্ষাব্যবস্থা গ্রহণ বেশ কঠিন। কারণ সেটি শব্দের গতির চেয়ে পাঁচ গুণ বেশি গতিতে লক্ষ্যবস্তুর দিকে ধেয়ে যায়। যার গতি প্রতি ঘণ্টায় প্রায় ৬২০০ কিলোমিটার (৩৮৫০ মাইল)।

সর্বশেষ - আন্তর্জাতিক