গর্ভবতী না হয়েও গোমস্তাপুরে ভাতার তালিকায় নারী ইউপি সদস্যসহ ২জনের নাম

গোমস্তাপুর প্রতিনিধিঃ

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে গর্ভবতী না হওয়া সত্বেও মাতৃত্বকালীন ভাতার তালিকায় এক নারী ইউপি সদসসহ তার পরিবারের ২ সদস্যদের ভূয়া প্রত্যায়ন ব্যবহার করে ভাতা তালিকায় অন্তর্ভূক্তির অভিযোগ পাওয়া গেছে।

গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী ইউপি সদস্য (১, ২ ও ৩ ওয়ার্ড ) রুলি খাতুনের বিরুদ্ধে গত ১০ মে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেন ভুক্তভোগীর শ্বশুর মাজেদ আলী।

লিখিত অভিযোগে মাজেদ আলী উল্লেখ করেন, তার ছেলের বউ গর্ভবতী হওয়ায় নারী ইউপি সদস্যের কাছে কয়েকবার ভাতা মঞ্জুরির জন্য আবেদন করা হলে তিনি বলেন, যে পরিমাণ বরাদ্দ ছিল তা পূরণ হয়ে গেছে, আর সম্ভব হবে না। এ ঘটনা জানার জন্য রহনপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ বাইরুল ইসলাম এর কাছে গেলে  ২০১৯-২০ অর্থবছরে ৭৯ জন দরিদ্র মাতৃত্বকালিন ভাতার তালিকা তৈরী করার কথা জানান।

এসময় ভাতা তালিকায় নারী ইউপি সদস্য রুলি খাতুনের নামে  অন্তর্ভূক্তির ভূয়া তালিকা প্রকাশ পায়।

ঘটনায় আরো জানা যায়, তার আপন বড় ভাই রহনপুর শিল্প ও বণিক সমিতির সহ-সভাপতি’র স্ত্রী মোসাঃ মাহাবুবা বেগম (৩৬) ও তার অপর চাচাতো ভায়ের স্ত্রী মোসাঃ জলি খাতুন (২৩) গর্ভবতী না হয়েও ভূয়া প্রত্যায়ন ব্যবহার করে ভাতা তালিকা ভুক্ত করান।

এ ব্যাপারে রহনপুর ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান-১ মোঃ বাইরুল ইসলাম জানান, মাঠ পর্যায়ে পরিবার পরিকল্পনা কর্মীরা গর্ভবতীদের তালিকা প্রণোয়ন করার পর ইউনিয়ন পর্যায় হয়ে সংশ্লিষ্ট অফিসে পাঠানো হয়।

তবে, জানা গেছে রুলি খাতুনের নামটি বাদ দেয়া হয়েছে। বাকি আরো ২জনের ভূয়া তালিকার তথ্য জানতে পেরেছেন তিনি।

অভিযুক্ত রুলি খাতুনের সঙ্গে যোগাযোগ করা হলে অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি কোন অনিয়ম করেন নি। যারা অভিযোগ করেছে শত্রুতাবশত করেছে।

এদিকে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বরুণ কুমার পাল জানান, উপজেলা নির্বাহী অফিসার যে নির্দেশনা দিবেন, সে অনুযায়ী তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গগত, ওই ইউপি সদস্যার বিরুদ্ধে দুঃস্থ,অসহায় ও কর্মহীনদের মাঝে প্রধান মন্ত্রীর দেয়া ১০কেজি চাউল বিতরণের তালিকায় নিজ ও স্বামীর নামে উত্তোলনের অভিযোগ রয়েছে।

স/অ

আরো পড়ুন …

গোমস্তাপুরে ১৬ মাস ধরে মহিলা মেম্বারের পেটে ভিজিডির চাল