কৃষক বাঁচলে দেশ ও দেশের মানুষ বাঁচবে: মিনু

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা ও রাসিকের সাবেক মেয়র মিজানুর রহমান মিনু বলেছেন, দেশের উন্নয়ন করতে হলে কৃষির কোনো বিকল্প নাই। কৃষিকে বাঁচাতে হলে কৃষককে আগে বাঁচাতে হবে। কৃষক বাঁচলে দেশ এবং দেশের জনগণ বাঁচবে।

বিএনপির প্রতিষ্ঠাতা সম্পর্কে তিনি বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান কৃষিতে ভর্তুকী এবং আপদকালীন সময়ে পাঁচ হাজার কোটি টাকা কৃষিঋণ ও সতের হাজার কোটি টাকা সুদ মওকুফ করে দিয়েছিলেন।

রাজশাহী জেলা কৃষক দলের আয়োজেন মঙ্গলবার বেলা ১১টা থেকে ঘন্টাব্যাপী মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নগরীর মালোপাড়াস্থ বিএনপি কার্যালয়ের সামনে বন্যা কবলিত কৃষকদের কৃষিঋণ মওকুফের দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মিনু বলেন, এই সরকার কৃষিবান্ধব সরকার নয়। কৃষক যখন সব হারিয়ে সর্বশান্ত তখন ব্যাংকগুলো কৃষি ঋণ উত্তোলনের জন্য পাঁয়তারা শুরু করেছে এবং কৃষককে চাপ প্রয়োগ শুরু করেছে। অথচ দেশের মহারথীরা হাজার হাজার কোটি টাকা ঋণ নিয়ে বাড়ি গাড়ি করে আরাম আয়েসে জীবন অতিবিাহিত করলেও তাদের বিরুদ্ধে এই সরকার ও ব্যাংক কর্তৃপক্ষ কোন পদক্ষেপ নিতে পারছে না।

কৃষকের ঋণ এবং সুদের টাকা মওকুফ করে নতুন করে কৃষি ঋণ প্রদান করার জন্য ব্যাংক কর্তৃপক্ষ ও এই সরকারে নিকট দাবি জানান মিনু।

মানববন্ধন শেষে নেতৃবৃন্দ রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের পরিচালক বরাবর স্মারকলিপি পেশ করেন। মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষক দল কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী জেলা কৃষক দলের সভাপতি আব্দুল ওয়াদুদ পিন্টু।

বিশেষ অতিথি ছিলেন বিএনপি কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপি’র সভাপতি মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র আহবায়ক আবু সাইদ চাঁদ ও বিএনপি কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক ও রাজশাহী জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শফিকুল হক মিলন।

মানববন্ধন সঞ্চালনা করেন জেলা কৃষক দলের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট হাসিবুল। এছাড়াও কৃষক দল কেন্দ্রীয় কমিটির সদস্য সাইফুল ইসলাম, মহানগর যুবদলের সভাপতি আবুল কালাম আজাদ সুইট, জেলা যুবদলের সভাপতি মোজাদ্দেদ জামানী সুমন, মহানগর যুবদলের সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান রিটন, জেলা যুবদলের সহ-সভাপতি সুলতান আহম্মেদ, মহানগর ছাত্রদলের সভাপতি আসাদুজ্জামান জনি, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রবি, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম জনি, মহানগর ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক আকবার আলী জ্যাকি, নাহিন আহম্মেদ, জেলা ছাত্রদলের সহ-সভাপতি রবিউল ইসলাম কুসুম ও যুগ্ম সম্পাদক আরেফিন কনকসহ বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

 

স/শা