করোনা আক্রান্তের সংখ্যায় চীনকেও ছাড়িয়ে গেল মহারাষ্ট্র

লকডাউন শিথিলের পর ভারতে ভয়াবহ আকার ধারণ করেছে করোনাভাইরাস। দেশটিতে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ইতোমধ্যে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা আড়াই লাখ পার হয়েছে। অন্যদিকে চীনের মোট আক্রান্তের সংখ্যাকে ছাড়িয়ে গেছে মহারাষ্ট্র।

দেশটির সরকারি তথ্য বলছে, মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ হাজার জনে। চীনে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৩০৬ জন। অর্থাৎ, করোনা আক্রান্তের সংখ্যা চীনকে ছাড়িয়ে গেল ভারতের এই রাজ্যটি।

এদিকে মাত্র একদিনের ব্যবধানে করোনাভাইরাসে বিশ্বের সর্বোচ্চ আক্রান্ত দেশের তালিকায় ছয় থেকে পাঁচ নম্বরে উঠে এসেছে ভারত। গত শুক্রবার দেশটি ইতালিকে ছাড়িয়ে ৬ নম্বরে উঠে আসে। শনিবার ছাড়িয়ে গেছে স্পেনকেও।

এ পরিস্থিতির মধ্যে সোমবার থেকে দেশের শপিংমল থেকে রেস্তোরাঁ ও মসজিদ-মন্দির-গির্জা খুলে দেয়া হচ্ছে। সরকারি অফিসে বাড়ছে কর্মীদের সংখ্যা ৷ অফিসে ৭০ শতাংশ কর্মী কাজ করতে পারবেন।

আগামী ৮ জুন থেকে সরকারি নির্দেশ মেনে খুলছে ব্যান্ডেল চার্চ। শুধুমাত্র প্রার্থনার জন্য খোলা হবে গির্জা। তবে একসঙ্গে ১০ জনের বেশি গির্জায় প্রবেশ করা যাবে না।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র বলছে, গত ১ মে থেকে দেশটিতে দ্রুত বাড়ছে করোনার সংক্রমণ। ওই দিন থেকেই অভিবাসী শ্রমিকদের বিভিন্ন রাজ্য থেকে তাদের গন্তব্যে পৌঁছাতে শ্রমিক স্পেশাল ট্রেন চালু হয়েছিল। ধারণা করা হচ্ছে, ঘরে ফেরা এসব অভিবাসী শ্রমিকদের মাধ্যমেই সেখানে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়েছে।

ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত ২ লাখ ৫৭ হাজার ৩৯২। আক্রান্তদের মধ্যে ৭ হাজার ২০৭ জনের মৃত্যু হয়েছে। ১ লাখ ২৩ হাজার ৮৪৮ জন সুস্থ হয়ে উঠেছে।

 

সুত্রঃ জাগো নিউজ