রবিবার , ১৩ ফেব্রুয়ারি ২০২২ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এশিয়ান গেমসের ই-স্পোর্টসে বাংলাদেশ

Paris
ফেব্রুয়ারি ১৩, ২০২২ ৭:৫৮ অপরাহ্ণ

২০২২ এশিয়ান গেমসে অন্তর্ভুক্ত হয়েছে নতুন ডিসিপ্লিন ই-স্পোর্টস গেমস। জনপ্রিয় অনলাইন গেম ফিফা সকার, অ্যারেনা অব ভ্যালের, হার্টস্টোন স্ট্রিট ফাইটারসহ আটটি গেমসকে অন্তর্ভুক্ত করা হয়েছে এবারের এশিয়ান গেমসে। বাংলাদেশও অংশ নিতে যাচ্ছে দুটি ইভেন্টে- হার্ট স্টোন ও ফিফা সকারে। এজন্য বেছে নেওয়া হবে দুই জনকে।

বর্তমানে বাংলাদেশে সরকারিভাবে নিষিদ্ধ অনলাইন গেমস ‘পাবজি’। আদালত নিষেধাজ্ঞা তুলে নিলে এই ইভেন্টেও পাঠানো হবে চার খেলোয়াড়।

বাংলাদেশে ই-স্পোর্টসের কোন অ্যাসোসিয়েশন নেই। এশিয়ান গেমস উপলক্ষ্যে বিওএ’র উপমহাসচিব ইন্তেখাবুল হামিদ অপুর নেতৃত্বে একটি কমিটি করা হয়েছে। বাংলাদেশ ইয়ুথ ডেভেলপমেন্ট এন্ড ইলেকট্রনিক স্পোর্টস এসোসিয়েশনের সঙ্গে সমন্বয় করে হার্ট স্টোনের একজন ও ফিফা সকারের একজন বাছাই করবে সেই কমিটি। ২০০৫ সালের ৩১ ডিসেম্বরের আগে জন্ম নেওয়া নারী-পুরুষ প্রতিযোগী বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের ওয়েবসাইটে ৫০০টাকা নিবন্ধন ফি জমা দিয়ে খেলতে পারবেন বাছাইপর্বে।

১ থেকে ১৫ মার্চ পর্যন্ত চলবে বাছাইপর্ব। এরপর ধাপে ধাপে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনালের পর ৩১ মার্চ হবে ফাইনাল। ফাইনালেই চূড়ান্ত হবে দুই ইভেন্টের দুইজন প্রতিনিধি। এই দুই প্রতিযোগীর যাবতীয় খরচ বহন করবে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ)। আজ সংবাদ সম্মেলনে এই তথ্যগুলো জানায় বিওএ। উপস্থিত ছিলেন বিওএ’র ভারপ্রাপ্ত মহাসচিব আশিকুর রহমান মিকু, বিওএ’র মহাপরিচালক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ফখরুদ্দিন হায়দার, ইয়ুথ ডেভেলপমেন্ট এন্ড ইলেকট্রনিক স্পোর্টসের সভাপতি আরেফা পারভীন তাপসীসহ অন্য কর্তারা।

ফখরুদ্দিন হায়দার উজ্জ্বল ভবিষ্যতই দেখছেন ই-স্পোর্টসের, ‘বিদেশের অনেক টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে আমাদের খেলোয়াড়রা। ই-স্পোর্টসে তাই ভালো কিছুর স্বপ্ন দেখতেই পারি। ‘

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - খেলা