এবার দ্বিপাক্ষিক সফরে ঢাকা আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট

সিল্কসিটিনিউজ ডেস্ক:

তিনদিনের দ্বিপক্ষীয় সফরে আগামী ফেব্রুয়ারির প্রথমদিনেই বাংলাদেশে আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এ সফরে দু’দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যু ছাড়াও আঞ্চলিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে বলে নিশ্চিত করেছে কূটনৈতিক সূত্র।

 

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, আগামী ১-৩ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ঢাকা সফরে আসবেন বলে প্রাথমিকভাবে চূড়ান্ত হয়েছে। নতুন কোনো সিদ্ধান্ত না আসলে এ তারিখই অপরিবর্তিত থাকবে।

 

জানা যায়, প্রেসিডেন্ট আব্বাসের সফর নিয়ে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে রোববার (২২ জানুয়ারি) বৈঠক করবেন ফিলিস্তিনের চ্যার্জ দ্য অ্যাফেয়ার্স। সেখানেই এ সফর নিয়ে বিস্তারিত আলোচনা হওয়ার কথা রয়েছে।

 

সূত্র জানিয়েছে, মুসলিম দেশটির প্রেসিডেন্টের এ সফরে তার সঙ্গে একটি বড় প্রতিনিধি দল থাকছে। সফরকালে মাহমুদ আব্বাস প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়াও রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষা‍ৎ করবেন তিনি।

 

এর আগে, গত ১৪ ফেব্রুয়ারি বিশেষ বিমানযোগে জর্ডান থেকে জাপান যাওয়ার পথে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংক্ষিপ্ত যাত্রাবিরতি করেছিলেন ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

 

ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের জনগণের আকুণ্ঠ সমর্থন জানানোর কৃতজ্ঞতা স্বরূপ ও সুসম্পর্কের নিদর্শন হিসেবে সেবার যাত্রাবিরতি করেছিলেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ফিলিস্তিনের প্রেসিডেন্টকে বিমানবন্দরে স্বাগত জানিয়ে তার সঙ্গে বৈঠক করেন। ফিলিস্তিনের প্রতি অব্যাহত সমর্থনের জন্য মাহমুদ আব্বাস বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছিলেন এবং শিগগির বাংলাদেশ সফরের আগ্রহও দেখান তিনি।

 

ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘ, ওআইসি, ন্যামসহ আন্তর্জাতিক ফোরামে সরব ভূমিকা রেখে চলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্র: বাংলা নিউজ