এনআরএ সম্মেলন : আগ্নেয়াস্ত্র রাখায় আবারো সমর্থন ট্রাম্পের

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউক্রেনে তার দেশের সামরিক সহায়তার পরিবর্তে বন্দুকসংশ্লিষ্ট অপরাধ বন্ধে স্কুলগুলোর জন্য অর্থায়নের দাবি করেছেন। পাশাপাশি মার্কিন নাগরিকদের অস্ত্র রাখার অধিকারের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

গত সপ্তাহেই টেক্সাসের স্কুলে ঘটে যাওয়া মর্মান্তিক গণগুলির পরও আগ্নেয়াস্ত্রের পক্ষের সংগঠনের সম্মেলনে দাঁড়িয়ে শুক্রবার ট্রাম্প তার অনড় অবস্থান প্রকাশ করেন।

টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে আগ্নেয়াস্ত্রের অধিকারপন্থীদের সবচেয়ে বড় সংগঠন প্রভাবশালী ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের (এনআরএ) বার্ষিক সম্মেলন হচ্ছে যা আজ রবিবার পর্যন্ত চলবে।

পঞ্চাশ লক্ষাধিক সদস্য নিয়ে গঠিত এই এনআরএ। টেক্সাসেরই ইউভালডে শহরের রব প্রাথমিক স্কুলে মঙ্গলবার বন্দুকধারীর গুলিতে ১৯ শিশুসহ ২১ জনের প্রাণ গেছে।

এনআরএ’র সম্মেলনে রিপাবলিকান শিবিরের নেতা ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য শুনতে এসেছিলেন ৬৮ বছর বয়সী কিথ জেহলেন। মার্কিন ডাক বিভাগের এই সাবেক কর্মী অর্ধ শতাধিক আগ্নেয়াস্ত্রের মালিক। তিনি বলেন, ‘টেক্সাসের প্রাথমিক বিদ্যালয়ের ঘটনা তাকে ‘অসুস্থ’ করে তুলেছে। কিন্তু তিনি বলেন, এর জন্য ‘আপনি অস্ত্রকে দোষ দিতে পারেন না। ’ জেহলেন দাবি করেন, স্কুলে নিরাপত্তারক্ষী থাকলে ঘটনা অন্যরকম হতে পারতো।

অনুষ্ঠানস্থলের বাইরে কয়েক শ বিক্ষোভকারী এনআরএ’র অস্ত্রনীতির বিরোধিতা করেন। বিক্ষোভকারীরা বলেন, ‘এনআরএ শিশুদের হত্যা করছে। ’ এ ছাড়া তারা দাবি করেন, ‘শিশুদের রক্ষা করুন, বন্দুক নয়। ’

এনআরএ’র সম্মেলনে হাজির হয়ে ট্রাম্প প্রশ্ন তোলেন যুক্তরাষ্ট্র কীভাবে স্কুলগুলোর নিরাপত্তা বিধান না করে ইউক্রেনে চার হাজার কোটি ডলার অর্থ পাঠায়। এ সময় ট্রাম্প বলেন, ‘বাকি বিশ্বের উন্নয়নে নজর দেওয়ার আগে, আমাদের দেশের শিশুদের জন্য নিরাপদ স্কুল তৈরি করা উচিত। ’ ট্রাম্পের বক্তব্যের সময় উপস্থিতরা করতালি দেন।

অনুষ্ঠানে ট্রাম্প আরো বলেন, ‘কভিড ত্রাণের অব্যহৃত অর্থ ফেরত নিতে অবিলম্বে কংগ্রসে ভোটাভুটির আয়োজন করা উচিত। অঙ্গরাজ্যগুলোর কাছ থেকে অর্থ ফেরত নিন এবং আমাদের দেশের প্রতি কোণে প্রতি স্কুলে দুর্ভেদ্য নিরাপত্তা প্রতিষ্ঠায় দ্রুত সে অর্থ ব্যবহার করুন। ’

ডোনাল্ড ট্রাম্প আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের বিষয়টি প্রত্যাখান করে বলেন, ‘শত্রু’ মোকাবিলায় ভদ্র আমেরিকানদের আত্মরক্ষায় অস্ত্র ব্যবহার করতে দেওয়া উচিত। অস্ত্র নিয়ন্ত্রণের পরিবর্তে ট্রাম্প মেটাল ডিটেক্টর ও  কমপক্ষে একজন নিরাপত্তারক্ষী নিয়োগের মধ্য দিয়ে স্কুলগুলোর নিরাপত্তা ব্যবস্থা ‘আগাগোড়া সংস্কারের’ পরামর্শ দেন। অস্ত্র নিরাপত্তা নিয়ে বিরোধী ডেমোক্র্যাট দলের নীতিরও সমালোচনা করেন তিনি।

 

সুত্রঃ কালের কণ্ঠ