সিসি ক্যামেরার আওতায় আসছে পুরো সুপ্রিম কোর্ট এলাকা

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

বিচারক, বিচারপ্রার্থী, আইনজীবী, সর্বোপরি সার্বিক নিরাপত্তা কড়াকড়ি করতে সুপ্রিম কোর্টের পুরো এলাকা সিসি (ক্লোজড সার্কিট) ক্যামেরার নজরদারিতে আনার সিদ্ধান্ত হয়েছে।

আজ শনিবার সুপ্রিম কোর্ট প্রশাসনের সভা থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান।

তিনি বলেন, ‘শনিবার রেজিস্ট্রার জেনারেল স্যার বেলা পৌনে ১টার দিকে আমাদের (আপিল ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার) নিয়ে ফের সভা করেছেন। সভায় রমনা অঞ্চলের এডিসিসহ রমনা জোনের আরো পুলিশ কর্মকর্তা ও সুপ্রিম কোর্টের নিরাপত্তায় নিয়োজিত কর্মকর্তা-কর্মীরা উপস্থিত ছিলেন।

তার আগে সকালে পুরো সুপ্রিম কোর্ট এলাকা পরিদর্শন করা হয়। ‘

সভায় সিদ্ধান্ত হয়েছে, সার্বিক নিরাপত্তায় পুরো সুপ্রিম কোর্ট এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা হবে। খুব দ্রুতই এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। এ ছাড়া সুপ্রিম কোর্টের কোন গেট কখন খোলা থাকবে, কতক্ষণ খোলা থাকবে, কে বা কারা দায়িত্ব পালন করবেন সেসব নিয়েও সিদ্ধান্ত হয়েছে।

কোন গেট কখন খোলা থাকবে

আগামীকাল রবিবার থেকে সুপ্রিম কোর্টের মূল গেট (প্রধান বিচারপতির দপ্তর ও আপিল বিভাগ (জাজেস লাউঞ্জ বরাবর) সকাল সাড়ে ১০টা থেকে বন্ধ থাকবে। এ গেট দিয়েই মূলত প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারপতিদের বহন করা গাড়ি ঢুকে থাকে। আপিল বিভাগ বিচারকাজে বসেন সকাল ৯টা থেকে।

শিক্ষা ভবনের মোড় সংলগ্ন, মানে কার্জন হলের বিপরীত গেটটি সুপ্রিম কোর্টের মাজার গেট নামে পরিচিত। এই গেটটি বিচারক, বিচারপ্রার্থী, আইনজীবীদের চলাচলে সব সময় খোলা থাকবে।

আর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) পাশে জাজেস স্পোর্টস কমপ্লেক্স সংলগ্ন মসজিদ গেটটি সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত খোলা থাকবে। বাংলাদেশ বার কাউন্সিল ভবন সংলগ্ন গেট দিয়ে সুপ্রিম কোর্টের ভেতরের গাড়ি বের হতে পারবে, ঢুকতে পারবে না। দোয়েল চত্বরের পাশে তিন নেতার মাজারের পাশ দিয়ে যে রাস্তাটি সুপ্রিম কোর্টে ঢুকেছে সেটির নাম ন্যায় সরণি। এই রাস্তাটি সব সময় বন্ধ থাকবে।

গত বৃহস্পতিবার দেশের শীর্ষ আদালত প্রাঙ্গণে ছাত্রদল-ছাত্রলীগের সংঘর্ষ-মারামারির পর সুপ্রিম কোর্টে বিচরাপ্রার্থী, বিচারক ও আইনজীবীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলেন সাধারণ আইনজীবীরা। এ ঘটনার পরপরই তাৎক্ষণিকভাবে এ নিয়ে বৈঠকে বসে সুপ্রিম কোর্ট প্রশাসন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, রমনা অঞ্চলের ডিসি, আপিল ও হাইকোর্টের রেজিস্ট্রার এবং নিরাপত্তাসংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে এ বৈঠক হয়। বৈঠকের পর জানিয়ে দেওয়া হয়, সুপ্রিম কোর্টের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে রবিবার থেকে কড়াকড়ি আরোপ করা হবে।

 

সুত্রঃ কালের কণ্ঠ